Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেদারল্যান্ডসকে উড়িয়ে চমক তুরস্কের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২১, ১২:০৮ এএম

গত অক্টোবরে দুই দলের সবশেষ দেখায় প্রীতি ম্যাচে ইউক্রেনকে ৭-১ গোলে উড়িয়ে দিয়েছিল ফ্রান্স। শুরুতে গোল করে এদিনও আরেকটি বড় জয়ের ভিত গড়ে দিয়েছিলেন দলের সেরা তারকা আঁতোয়ান গ্রিজমান। তবে নিজেদের ভুলেই আরেকটি বিশ্বকাপের টিকিট পাওয়ার লড়াইয়ের শুরুতেই হোঁচট খেল বিশ্বচ্যাম্পিয়নরা।
কাতার ২০২২ ফিফা বিশ্বকাপ বাছাইয়ের শুরুটা মোটেই ভালো হলো না ফ্রান্সের। অনেকটা সময় এগিয়ে থেকেও জিততে পারেনি তারা। ইউক্রেনের আক্রমণের চাপে রুখতে বাধ্য হয়েছে রাশিয়া বিশ্বকাপ শিরোপধারীরা। গতপরশু রাতে ফ্রান্সের জাতীয় স্টেডিয়ামে ‘ডি’ গ্রæপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। ম্যাচের ১৯তম মিনিটে গ্রিজমানের গোলে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার পর ৫৭তম মিনিটে প্রেসনেল কিম্বাম্পের আত্মঘাতী গোলে সমতায় ফেরে ইউক্রেন। জাতীয় দলের হয়ে গ্রিজমানের গোল হলো ৩৪টি। দেশটির সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় চারে থাকা দাভিদ ত্রেজেগেকে স্পর্শ করলেন তিনি। ওপরে আছেন মিশেল প্লাতিনি (৪১), জিরুদ (৪৪) ও থিয়েরি অঁরি (৫১)।
আগের ম্যাচের ছন্দ এই ম্যাচে মেলে ধরতে পারেনি দিদিয়ে দেশমের দল। পুরো ম্যাচে গোলের উদ্দেশে তারা ১৮টি শট নিলেও লক্ষ্যে রাখতে পারে কেবল ৩টি। কিলিয়ান এমবাপে, অলিভিয়ে জিরুদ নষ্ট করেন সুযোগ। তা না হলে ম্যাচের ভাগ্য নিজেদের পক্ষে নিতে পারতো ফ্রান্স। নিজেদের পরের দুই ম্যাচে আগামী রোববার কাজাখস্তান এবং এর তিন দিন পর বসনিয়া ও হার্জেগোভিনার বিপক্ষে খেলবে ফ্রান্স।
একই রাতে ‘ডি’ গ্রæপের অপর ম্যাচে ফিনল্যান্ডের মাঠে ২-২ গোলে তাদের রুখে দিয়েছে বসনিয়া ও হার্জেগোভিনা।
এদিকে প্রত্যাশিত জয়েই বিশ্বকাপ বাছাইয়ে পথচলা শুরু হয়েছে পর্তুগালের। তবে জয়ের ধরনটা মোটেও তাদের জন্য সুখকর নয়। শক্তির বিচারে অনেক পিছিয়ে থাকা আজারবাইজানের বিপক্ষে কিনা ইউরো চ্যাম্পিয়নদের জিততে হলো প্রতিপক্ষের আত্মঘাতী গোলে! এটি ছিল ম‚লত পর্তুগালের হোম ম্যাচ। তবে কোভিড-১৯ বিধিনিষেধের কারণে তা সরিয়ে নেওয়া হয় তুরিনে, জুভেন্টাসের স্টেডিয়ামে। সেখানে ‘এ’ গ্রæপের ম্যাচে ১-০ গোলে জিতেছে ফের্নান্দো সান্তোসের দল।
ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই দলের মধ্যে যেমন বিস্তর ফারাক, মাঠের লড়াইয়েও শুরু থেকে তারই দেখা মেলে। ১০৮তম স্থানে থাকা প্রতিপক্ষের ওপর শুরু থেকেই চাপ বাড়ায় র‌্যাঙ্কিংয়ে পঞ্চম পর্তুগাল। তবে ফিনিশিংয়ে ম্যাচজুড়ে ভুগেছে তারা। ম্যাচের পরিসংখ্যানেও তা স্পষ্ট; গোলের উদ্দেশে মোট ২৯টি শট নেয় পর্তুগাল, যার ১৪টি লক্ষ্যে। কিন্তু জালের দেখা মেলেনি একবারও। অবশ্য তাদের অনেকগুলো প্রচেষ্টা দারুণ সব সেভে প্রতিহত করেন ম্যাচজুড়ে দুর্দান্ত খেলা আজারবাইজান গোলরক্ষক শাহরুদিন মোহাম্মদালিয়েভ।
তবে ম্যাচের ৩৭তম মিনিটে প্রতিপক্ষের এগিয়ে যাওয়ায় নিজেদের দুর্ভাগা ভাবতেই পারে আজারবাইজান। নেভেসের ক্রস ঠেকাতে ঝাঁপিয়ে দুর্বল পাঞ্চ করেন গোলরক্ষক; কিন্তু বল পাশেই দাঁড়ানো অধিনায়ক মেদভেদেভের বুকে লেগে গড়িয়ে ঠিকানা খুঁজে নেয়। শেষ পর্যন্ত ঐ গোলেই স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে ২০১৬ ইউরো চ্যাম্পিয়নরা। গ্রæপের অপর ম্যাচে নিজেদের মাঠে আয়ারল্যান্ডকে ৩-২ গোলে হারিয়েছে সার্বিয়া।
তবে রাতের সবচেয়ে বড়গ চমক দেখিয়েছে তুরস্ক। শুরু থেকেই খেলল দুর্দান্ত। তার পুরস্কার হিসেবে হ্যাটট্রিকও পেলেন দলের বুরাক ইলমাজ। ম্যাচের শেষ দিকে মিনিটের ব্যবধানে জোড়া গোল করে ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়ে কিছুটা রোমাঞ্চের স‚চনা করল নেদারল্যান্ডস। তবে শেষ রক্ষা হয়নি। হার দিয়েই কাতার বিশ্বকাপের মঞ্চে ওঠার মিশন শুরু করল অল অরেঞ্জরা। ‘জি’ গ্রæপের ম্যাচটি ৪-২ গোলে জিতেছে তুরস্ক। আতার্তুক অলিম্পিক স্টেডিয়ামে ১৫, ৩৪ ও ৮১ মিনিটের গোলে হ্যাটট্রিক প‚র্ণ করেন ইলমাজ। মাঝে হাকান চালহানোগøুর গোলে বাড়ে ব্যবধান। ম্যাচের ৭৫ ও ৭৬ মিনিটে গোল করে ডাচ শিবিরের লজ্জা কিছুটা কমান যথাক্রমে ডেভি ক্লাসেন ও লুক ডি ইয়ং।
গ্রæপের অপর ম্যাচে তাদেরই মাঠে জিব্রাল্টারকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে নরওয়ে। আরেক ম্যাচে লাটভিয়াকে তাদের মাঠে ২-১ গোলে হারিয়েছে মন্টেনিগ্রো। এছাড়া চমক দেখিয়েছে গ্রæপ ‘এইচ’-এ থাকা সোলভেয়নিয়াও। ঘরের মাঠে বাগে পেয়ে বিশ্ব রানার্সআপ ক্রোয়েশিয়াকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে তারা।
এক নজরে ফল
তুরস্ক ৪-২ নেদারল্যান্ডস
ফ্রান্স ১-১ ইউক্রেন
জিব্রাল্টার-নরওয়ে
ফিনল্যান্ড ২-২ বসনিয়া
লাটভিয়া ১-২ মন্টেনিগ্রো
¯েøাভেনিয়া ১-০- ক্রোয়েশিয়া
বেলজিয়াম ৩-১ ওয়েলস
সার্বিয়া ৩-২ আয়ারল্যান্ড
পর্তুগাল ১-০ আজারবাইজান
মাল্টা ১-৩ রাশিয়া
এস্তোনিয়া -২-৬ চেক প্রজাতন্ত্র
সাইপ্রাস ০-০- ¯েøাভাকিয়া

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ