Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন মেয়াদে নিষেধাজ্ঞা বাড়লো ব্লাটারের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২১, ১২:০৮ এএম

প‚র্বে দেওয়া নিষেধাজ্ঞার শাস্তি শেষ হওয়ার আগেই নতুন মেয়াদে ফের নিষিদ্ধ হলেন সাবেক ফিফা সভাপতি সেপ বøাটার। বড় ধরনের বোনাস গ্রহণসহ ফিফার বেশ কিছু বিধি ভাঙায় নতুন করে ছয় বছর আট মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে এই ফুটবল কর্মকর্তাকে। একই রকম নিষেধাজ্ঞা পেয়েছেন ফিফার সাবেক মহাসচিব জেরোমে ভালকেও। পাশাপাশি দুজনকেই সাত লাখ ৮০ হাজার পাউন্ড করে জরিমানা করা হয়েছে। গতপরশু রাতে ফিফার এথিক্স কমিটি তাদের বিরুদ্ধে তদন্ত শেষে এই শাস্তি ঘোষণা করে। ৮৫ বছর বয়সী বøাটারের আগের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে আগামী অক্টোবরে আর ভালকের ২০২৫ সালের অক্টোবরে। এই মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে শুরু হবে নতুন নিষেধাজ্ঞা।
বিশ্বকাপ কেন্দ্র করে বোনাস গ্রহণের অভিযোগে বøাটার-ভালকেসহ ফিফার বেশ কিছু সাবেক শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত করা হয়। এই বোনাস গ্রহণ করে তারা ফিফার বিধি ভেঙেছেন বলে জানানো হয়েছে। বোনাসগুলো ম‚লত ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ ও ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের সঙ্গে সম্পর্কিত। কোনো ধরনের অন্যায় করার কথা অবশ্য অস্বীকার করেছেন অভিযুক্তরা।
১৯৯৮ সাল থেকে টানা ১৭ বছর ফিফা প্রধানের দায়িত্বে থাকা বøাটার ২০১৫ সালের ডিসেম্বরে দুর্নীতির দায়ে আট বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন। পরে সেই নিষেধাজ্ঞার মেয়াদ কমে হয় ছয় বছর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ