Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চ্যাম্পিয়নদের রাতে রোমাঞ্চিত ইব্রা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২১, ১২:০০ এএম

রাশিয়া বিশ্বকাপ থেকে ইতালির বিদায়। এই শিরোনামের সংবাদটি হৃদয় ভেঙে দিয়েছিল চারবারের বিশ্বকাপজয়ী দলের অগণিত সমর্থকদের। সেবার সুইডেনের বিপক্ষে হেরে ৬০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের মূল পর্বে জায়গা করতে পারেনি অধিনায়ক জিয়ানলুইজি বুফনের দল। দুঃখে-ক্ষোভে-লজ্জায় অবসরের ঘোষণা দিয়েছিলেন ইতালিয়ান গোলরক্ষক। এসবই এখন অতীত। তবে প্রশ্ন জাগতে পারে এতো বছর পর কেন আবার একই বিষয়ের অবতারনা? কেন এই অপ্রাসঙ্গিক পুরোনো গল্প? বলছি। মোটেই অপ্রাসঙ্গিক নয়। বরং বলতে গেলে একেবারেই সময় উপযোগী।
ইউরোপিয়ান অঞ্চলের ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ে গতকাল ১২টি ম্যাচের পর আজ মাঠে গড়াচ্ছে আরও ১৩টি ম্যাচ। যেখানে গ্রæপ ‘সি’-তে থাকা ইতালি লড়বে নর্দান আয়ারল্যান্ডের বিপক্ষে। অন্যদিকে অবসর ভেঙে আন্তর্জাতিক ফুটবলে ফেরা জøাতান ইব্রাহামোভিচের সুইডেনও মাঠে নামছে আজ। গ্রæপ ‘বি’-তে তাদের প্রতিপক্ষ জর্জিয়া। তিন দিন পর তারা খেলবে স্বাগতিক কসোভোর বিপক্ষে। সুইডেনের সর্বোচ্চ গোলদাতা ইব্রা ১১৬ ম্যাচে করেছেন ৬২ গোল। দলকে সহায়তা করার সুযোগ আবারও কাজে লাগাতে চান বার্সেলোনা, পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই ফুটবলার, ‘আমি আবারও দেশের হয়ে খেলার সুযোগ পেয়েছি এবং আমি এটা সম্মানের সঙ্গেই করব। তবে আমি কেবল দলে ফিরেই খুশি নই। আমি দলে এসেছি ভালো কিছুর জন্য... কোচ, আমার সতীর্থ এবং পুরো দেশের জন্য ভালো ফল বয়ে আনতে চাই। তবে যত কথাই বলি না কেন, প্রত্যাশা অনুযায়ী ফল আনতে না পারলে সবকিছুই মূল্যহীন।’
পৃথক ম্যাচে মাঠে নামলেও ইতালির সামনে নি:সন্দেহে ভাসবে সেই ম্যাচের স্মৃতি। যা থেকে শিক্ষা নিয়ে আপন শক্তিতে জ্বলে উঠার স্পীহা জেগে উঠবে চারবারের চ্যাম্পিয়নদের। এছাড়া গত বিশ্বকাপ আসরে চ্যাম্পিয়ন হিসেবে মাঠে নেমেছিল ইতালির চিরপ্রতিদ্ব›দ্বী ও প্রতিবেশী রাষ্ট্র জার্মানি। কিন্তু কোরিয়ার কাছে গ্রæপপর্বের শেষ ম্যাচে হেরে বিদায়ঘণ্টা বাজে তাদেরও। তাই এবার বাছাইপর্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ হিটলারের দেশের কাছে। তবে এ যাত্রায় বিশ্বকাপ বাছাইয়ে খেলা হচ্ছে না টনি ক্রুসের। চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে গেছেন জার্মানির এই মিডফিল্ডার। আজ আইসল্যান্ডর বিপক্ষে মাঠে নামার তিন দিন পর জোয়াকিম লোর দলের প্রতিপক্ষ স্বাগতিক রোমানিয়া। তার চারদিন পর তারা খেলবে সফরকারী নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে।
২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেনও আজ মাঠে নামছে গ্রীসের বিপক্ষে। সাবেক বিশ্বচ্যাম্পিয়নদেরও গত রাশিয়া বিশ্বকাপে সুখস্মৃতি নেই। স্বাগতিক দলের বিপক্ষে হেরে আসরের শেষ ষোল থেকেই দেশের বিমানবন্দরে চলে যেতে হয় তাদের। অন্যদিকে গতবারের বিশ্বকাপে শুরু থেকে দুর্দান্ত খেলে সেমিফাইনাল পর্যন্ত পৌঁছে গিয়েছিল ১৯৬৬ সালের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। কিন্তু বেলজিয়ামের বিপক্ষে ২-০ ব্যবধানে হেরে তৃতীয় স্থান অর্জন করতে ব্যর্থ হয় হ্যারি কেনের দল। আজ গ্রæপ ‘আই’-তে অপেক্ষাকৃত দুর্বল সান মারিনোর প্রতিপক্ষ সাবেক চ্যাম্পিয়নরা।
এছাড়া ‘এফ’ গ্রæপে ইসরাইল মুখোমখি হবে ডেনমার্কের। একই গ্রæপের আরেক ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে অস্ট্রিয়া, মালদোভার প্রতিপক্ষ ফারোই আইল্যান্ড। ‘সি’ গ্রæপের আরেক ম্যাচে বুলগেরিয়ার প্রতিপক্ষ সুইজারল্যান্ড। ‘জে’ গ্রæপে লিচেনস্টিনের প্রতিপক্ষ আর্মেনিয়া। একই গ্রæপের আরেক ম্যাচে রোমানিয়া ও নর্থ ম্যাকদোনিয়া লড়বে একে অন্যের বিপক্ষে। ‘আই’ গ্রæপে হাঙ্গেরির বিপক্ষে নামবে বুন্দেসলিগার সেরা তারকা লেভান্দোভস্কির পোল্যান্ড। একই গ্রæপের আরেক ম্যাচে অ্যান্ডোরার মুখোমুখি হবে আলবেনিয়া।
বাছাইয়ে আজ রাতে মুখোমুখি
ইসরাইল-ডেনমার্ক
বুলগেরিয়া-সুইজারল্যান্ড
সুইডেন-জর্জিয়া
স্কটল্যান্ড-অস্ট্রিয়া
লিচেনস্টিন-আর্মেনিয়া
হাঙ্গেরি-পোল্যান্ড
অ্যান্ডোরা-আলবেনিয়া
জার্মানি-আইসল্যান্ড
রোমানিয়া-নর্থ মেসিডোনিয়া
মালদোভা-ফারো আইল্যান্ড
ইতালি-নর্দান আয়ারল্যান্ড
স্পেন-গ্রীস
ইংল্যান্ড-সান মারিনো

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ