Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নেপালের টুর্নামেন্ট থেকে ছিটকে পড়লেন বিশ্বনাথ!

ফুরফুরে মেজাজে সোহেল রানারা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২১, ৮:৩৬ পিএম

নেপালের ত্রিদেশীয় টুর্নামেন্টে তারুণ্য নির্ভর বাংলাদেশ জাতীয় দলের রক্ষণভাগ প্রায় অনভিজ্ঞ। অভিজ্ঞ ডিফেন্ডার তপু বর্মণ, ইয়াসিন, রায়হান হাসান ও রহমত মিয়াদের ছাড়াই রক্ষণভাগ সাজাতে হচ্ছে দলের ব্রিটিশ প্রধান কোচ জেমি ডে’কে। এরই মাঝে নতুন করে দুঃসবাদ দিলো দেশসেরা ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষের ইনজুরি। পায়ের মাংসপেশিতে ব্যাথা পাওয়ায় টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছেন অভিজ্ঞ এই ডিফেন্ডার।

নেপালের রাজধানী কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে ২৩ মার্চ শুরু হয়েছে ত্রিদেশীয় টুর্নামেন্টের খেলা। এদিন আসরের উদ্বোধনী ম্যাচে কিরগিজস্তান অলিম্পিক দলের বিপক্ষে খেলার সময় পায়ের মাংসপেশিতে ব্যাথা পেয়েছিলেন বিশ্বনাথ। বুধবার এমআরআই করানোর পর দেখা গেছে তার আঘাত খুব বেশি। মারাত্মক ইনজুরিতে পড়েছেন তিনি। ফলে খেলা নয়, এখন বিশ্রাম দরকার বিশ্বনাথের। অন্তত দুই সপ্তাহ তাকে মাঠের বাইরে থাকতে হবে।

কাঠমান্ডু থেকে জাতীয় দলের ম্যানেজার ইকবাল হোসেন বুধবার বলেন, ‘এমআরআই রিপোর্টে মাসেলে ইনজুরি ধরা পড়েছে বিশ্বনাথের। এখানকার (নেপাল) চিকিৎসকের পরামর্শ তাকে দুই সপ্তাহ বিশ্রামে রাখা। টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নিয়েছে আগামীকালই (বৃহস্পতিবার) তাকে দেশে ফিরিয়ে নেয়ার।’ করোনা পজিটিভ হওয়ায় নেপাল যেতে পারেননি ডিফেন্ডার রহমত মিয়া। ফলে রক্ষণের দায়িত্বে থাকা অন্যতম সেনানী ছিলেন এই বিশ্বনাথ ঘোষ। আগেই ২৩ জনের দল ঘোষণা করায় এখন আর খেলোয়াড় পরিবর্তনের সুযোগ নেই বলেই জানা গেছে। বিশ্বনাথের ইনজুরির খবরে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট দুঃশ্চিন্তায় পড়লেও পরের ম্যাচে নেপালের বিপক্ষে বিশ্বনাথের দলে থাকা নিয়ে খুব বেশি চিন্তিত নন দলের ব্রিটিশ প্রধান কোচ জেমি ডে। তিনি বলেন, ‘রাইট ব্যাকে আমাদের বিকল্প রয়েছে। ইমন, রিমন দু’জনেই ভালো। ইমনকে ২৭ মার্চ স্বাগতিক নেপালের বিপক্ষে ম্যাচে সুযোগ দেবো।’

 


এদিকে প্রথম ম্যাচে কিরগিজস্তান অলিম্পিক দলকে হারিয়ে ফুরফুরে মেজাজে রয়েছেন সোহেল রানারা। কারণ ফাইনালে এক পা দিয়েই রেখেছে বাংলাদেশ। বৃহস্পতিবার কিরগিজ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে নেপাল জয় পেলে কিংবা ড্র করলে শিরোপা নির্ধারনী ম্যাচ নিশ্চিত হবে লাল-সবুজদের। সেক্ষেত্রে ২৭ মার্চ নেপালের বিপক্ষে ম্যাচটি হবে বাংলাদেশের জন্য ফাইনালের প্রস্তুতি। কিরগিজদের বিপক্ষে ম্যাচের পর বাংলাদেশ শিবিরে এখন ফাইনালের অংক। তাই তো হিমালয়ের দেশটির বিপক্ষে ম্যাচেও দল নিয়ে পরীক্ষা করবেন বলে জানিয়েছেন কোচ জেমি ডে।

 

তিনি বলেন, ‘কিরগিজস্তানের বিপক্ষে যে একাদশ নামিয়েছি, নেপালের বিপক্ষে পরিবর্তন অবশ্যই আসবে। আর আমরা যদি ফাইনালে ওঠতে পারি, তাহলে দু’ম্যাচের বিশ্লেষন করে অবশ্যই সেরা দলটিই মাঠে নামাবো। আগামীকাল নেপাল ও কিরগিজস্তান ম্যাচের দিকে তাকিয়ে আছি আমি। যদি নেপাল জিতে কিংবা ড্র করে, তাহলে আমরা ফাইনালে চলে যাবো। তখন দল নিয়ে পরীক্ষা আরও ভালভাবে করতে পারবো।’ তিনি যোগ করেন, ‘প্রথম ম্যাচে আমরা বেশ কয়েকজন নতুন খেলোয়াড়কে নামিয়েছি। তাদের পারফরম্যান্সে আমি খুশি। সামনে আমাদের নেপালের বিপক্ষে ম্যাচ। সেখানেও নতুন খেলোয়াড়দের পরখ করবো আমি।’ কাল মাঠের অনুশীলনে নামেনি বাংলাদেশ দল। টিম হোটেল সোলটি ক্রাউন প্লাজায় এদিন স্থানীয় সময় বিকাল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত জিম এবং ফিটনেস ট্রেনিং করেছেন সোহেল রানা, রিয়াদুল হাসান রাফি, জামাল ভ‚ইয়ারা।

কাঠমান্ডু থেকে বিশ্বস্ত সূত্র জানায়, করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যেও বুধবার দুপুরে শপিংয়ে গিয়েছেন বাংলাদেশ দলের কয়েকজন সদস্য। তবে এ নিয়ে খুব বেশি চিন্তিত নন কোচ। কারণ নেপালে করোনার প্রকোপ খুব একটা বেশি নেই বলেই জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ