Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

মেসির রাতে রোনালদোর লজ্জা

ইউরোপিয়ান ফুটবল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ১২:০০ এএম

ইউরোপিয়ান ফুটবলে পৃথক তিনটি লিগে লা লিগায় লিওনেল মেসির রেকর্ড গড়া রাতে ৬-১ গোলের বড় জয় পেয়েছে বার্সেলোনা। প্রতিপক্ষ রিয়াল সোসিয়েদাদের জালে গোল উৎসব করেছে তারা। গুনে গুনে অর্ধ ডজন গোল দিয়েছে বার্সা। যেখানে নিজে দুটি গোল করেছেন মেসি। অবদান রেখেছেন আরও একটি গোলে। এছাড়া সার্জিনো ডেস্ট দুটি এবং একটি করে গোল করেছেন আঁতোয়ান গ্রিজম্যান ও ওসমান দেম্বেলে।
নিজেদের সবশেষ ম্যাচে ওয়েস্কার বিপক্ষে ৪-১ গোলে জয় তুলে নেয় বার্সা। সে ম্যাচে কাতালান ক্লাবটির জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলা জাভি হার্নান্দেজের রেকর্ড স্পর্শ করেন মেসি। ম্যাচে জোড়া গোল করেছিলেন এলএমটেন। গত পরশু রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে অধিনায়কের দায়িত্ব নিয়ে খেলতে নেমে এককভাবে নাম লেখালেন এই রেকর্ডে। জাভিকে ছাড়ানো মেসি বার্সার হয়ে ৭৬৯তম ম্যাচটি খেলেন এদিন। এ ম্যাচেও জোড়া গোল তার নামের পাশে।
বার্সার জয়ে লা লিগার পয়েন্ট টেবিল বেশ জমে উঠেছে। এ ম্যাচের আগে টেবিলের শীর্ষে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের থেকে ৭ পয়েন্টে পিছিয়ে ছিল মেসিরা। সোসিয়েদাদের বিপক্ষে জয়ের পর পয়েন্ট ব্যবধান ৪-এ এসে দাঁড়িয়েছে। সমান ২৮ ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদের পয়েন্ট ৬৬, বার্সায় পয়েন্ট ৬২। ২৮ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে টেবিলের তিন নম্বরে অবস্থান রিয়াল মাদ্রিদের।
চিরপ্রতিদ্ব›দ্বী মেসির জয়ের রাতে ম্লান ছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। সিরি’আর অবনমনের আওতায় থাকা বেনেভেন্টোর কাছে ০-১ গোলে হারে রোনালদোর জুভেন্টাস। গোলই করতে পারলেন না রোনালদো। সবচেয়ে বড় কথা, এই হারে জুভেন্টাসের সিরি’আ শিরোপা জয়ের স্বপ্ন অনেকটাই ম্লান হয়ে গেল। ম্যাচের ৬৯ মিনিটে বেনেভেন্তোর একমাত্র গোলটি করেন অ্যাডলফো গাইচ। রোনালদো কিন্তু পুরো ম্যাচই খেলেছেন। সিরি’আ টেবিলে জুভেন্টাস সেই তৃতীয় স্থানেই পড়ে রইল। তাদের পয়েন্ট ২৭ ম্যাচে ৫৫। শীর্ষে থাকা আন্তোনিয়ো কন্তের ইন্টার মিলান এখন জুভেন্টাসের থেকে ১০ পয়েন্ট এগিয়ে। দ্বিতীয় এসি মিলান। ২৭ ম্যাচ খেলে তাদের পয়েন্ট জুভেন্টাসের থেকে মাত্র ১ বেশি।
পেলের রেকর্ড ছাপিয়ে রোনালদোর ফুটবল জীবনে মোট ৭৭০ গোল করার রেকর্ডকেও সম্মান জানানো হয় ম্যাচের দিন। বেনেভেন্তোর সঙ্গে ম্যাচের আগে তাঁকে ৭৭০ ও ‘জিওএটি’ লেখা জার্সি উপহার দেন জুভেন্টাসের প্রেসিডেন্ট আন্দ্রেয়া আগনেলি। ‘জিওএটি’-এর অর্থ সর্বকালের সেরা (গ্রেটেস্ট অব অল টাইম)।
মজার ব্যাপার, চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্যায়ে জুভেন্টাস বনাম বার্সেলোনা ম্যাচ ঘিরে এটা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছিল। প্রথম লেগে রোনালদোরা ০-২ হেরে যান। তখন সামাজিক যোগাযোগমাধ্যমে লিওনেল মেসির নামের পাশেই বার্সা এই বিশেষণ ব্যবহার করে। যা জুভেন্টাসের একেবারেই পছন্দ হয়নি।
ক্যাম্প ন্যুতে ফিরতি লেগে সত্যিই বদলা নেয় তুরিনের ক্লাব। জেতে ৩-০ গোলে। তখন তারা পাল্টা লেখে, এবার তো বোঝা গেল কে আসলে সর্বকালের সেরা, রোনালদো না মেসি! গত পরশু পরিচিত সেই বিতর্কই ফিরিয়ে আনল জুভেন্টাস। রোনালদোকে ৭৭০ ও ‘জিওএটি’ লেখা জার্সি উপহার দিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ