Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিজেপি থেকে আসামের সাবেক ডেপুটি স্পিকারসহ ১৫ নেতা বহিষ্কার

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ৮:০০ পিএম

ভারতের ক্ষমতাসীন দল বিজেপি দলীয় শৃঙ্খলা ভঙ্গ এবং নির্দলীয় প্রার্থী হওয়ায় আসামের সাবেক ডেপুটি স্পিকারসহ ১৫ নেতাকে বহিষ্কার করেছে। এসব নেতাকে ৬ বছরের জন্য বহিষ্কার করেছে দলটি। বিজেপি থেকে বহিষ্কৃত নেতা দিলীপ কুমার পাল নির্বাচনে টিকিট না পেয়ে দলের উপরে ক্ষুব্ধ ছিলেন এবং নির্দলীয় প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়েছিলেন। -টাইমস অব ইন্ডিয়া

আসাম বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক রাজদীপ রায় বলেন, দলের সভাপতি রঞ্জিত কুমার দাস শৃঙ্খলা-ভিত্তিক পদক্ষেপ গ্রহণের বিষয়টি অনুমোদন করেছেন। দিলীপ কুমার পাল বহিষ্কৃত ১৫ সদস্যের মধ্যে অন্যতম একজন, যিনি নির্বাচনে টিকিট না পেয়ে বিজেপির সদস্যপদ থেকে পদত্যাগ করেছেন এবং শিলচর থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক রাজদীপ রায়ের সই করা ১৫ জন বহিষ্কৃতের তালিকায় সবার শীর্ষে রয়েছে দিলীপ কুমার পালের নাম। এছাড়া থৈবা সিং, আশিস হালদার, ক্ষিতীশরঞ্জন পাল, রাম কুমার নুনিয়া, মনোজমোহন দেব, রাও গজেন্দ্র সিংহ, প্রিয়াঙ্কা নেওগ, লক্ষেশ্বর মরান, তরুণ সাহু, সীমা ইংতিপি, হেমন্ত অধিকারী, দেবজিৎ মরান, রাজেশ কিষাণ এবং দিলীপ বে’কে বহিষ্কার করা হয়েছে।

রাজ্য বিজেপি’র পক্ষ থেকে জানানো হয়েছে, ওই ১৫ জন নির্দলীয় হিসেবে তাঁদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন কি না সেটা দেখার জন্য ১৭ মার্চ পর্যন্ত অপেক্ষা করা হয়েছে। এরপরেই রাজ্যে প্রথম ও দ্বিতীয় পর্বের ভোটে নির্দলীয় প্রার্থী হিসেবে লড়াইতে নামা ওই বিজেপি নেতাদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আসাম বিধানসভার মোট ১২৬ আসনের মধ্যে বিজেপি ৯২টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। ৩৪ টি আসনে দলটি তার মিত্রদল আসম গণ পরিষদ (এজিপি) এবং ইউনাইটেড পিপলস পার্টির লিবারেল (ইউপিপিএল)-এর জন্য ছেড়ে দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ