Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আড়াই হাজারের বাটি বিক্রি পাঁচ কোটিতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ৫:৩৫ পিএম

সাদা রঙের পোর্সিলিনের বাটি। আকারে ছোটই। তার উপর নীল রঙের অসাধারণ সুন্দর কাজ। মূলত ফুলের নকশা। বাড়ির কাছেই ইয়ার্ড সেলে এই বাটিটা দেখে পছন্দ হওয়ায় ৩৫ ডলার (আড়াই হাজার টাকা) দিয়ে কিনে ফেলেছিলেন এক আমেরিকান। এই বাটির কল্যাণেই রাতারাতি কপাল ফিরল তার। বাটিটি নিলামে বিক্রি হয়েছে সাত লাখ ২১ হাজার ডলারে (পাঁচ কোটি টাকার বেশি)।

কানেকটিকাটের নিউ হ্যাভেনে ইয়ার্ড সেলে ঘুরতে ঘুরতে পুরাতাত্ত্বিক জিনিসের সংগ্রহকারী মার্কিন নাগরিকের চোখে পড়ে যায় বাটিটি। তার বাটিটি ভালো লেগে যায়। তার মনে হয়েছিল, এই বাটিটির কোনো বিশেষত্ব আছে। তিনি তখন বাটির ছবি ও তথ্য ইমেল করে জানান সোদেবিজ-কে। উদ্দেশ্য, বাটির কত দাম হতে পারে তা যাচাই করা। এরপর বিশেষজ্ঞরা গিয়ে বাটিটি দেখেন। তারা বুঝতে পারেন এর মূল্য। তারপর সব কিছু যাচাই করার পর শুরু হয় নিলামের প্রস্তুতি। নিলামে দামওঠে পাঁচ লাখ ৮০ হাজার ডলার। তারপর বিভিন্ন ফি ধরে দাম দাঁড়ায় সাত লাখ ২১ হাজার ৮০০ ডলার।

বাটিটি সাধারণ কোন জিনিস নয়। এটি ১৫ শতকে চীনের মিং সাম্রাজ্যের সময়ে তৈরি। বিশ্বে এই ধরনের বাটি আছে মাত্র সাতটি। নিলামকারী সংস্থা সোদেবিজ-এর চীনা শিল্প বিভাগের প্রধান একটি বিবৃতিতে বলেছেন, ‘এই ধরনের নিদর্শন পাওয়া মানে স্বপ্ন সফল হওয়া। অবিশ্বাস্য ঘটনা। চীনা শিল্প নিয়ে যারা কাজ করেন, তাদের কাছে এর মূল্য অপরিসীম।’ এই বাটি কী করে কানেকটিকাটের ইয়ার্ড সেলে ৩৫ ডলারে বিক্রি হলো, সেটাই রহস্য। সূত্র: ডয়চে ভেলে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ