Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আঙুলের ছাপে অপরাধী ধরতে মাঠে র‌্যাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ১২:০০ এএম

অত্যাধুনিক প্রযুক্তি আইডেনটিফিকেশন অ্যান্ড ভেরিফিকেশন সিস্টেম (ওআইভিএস) সম্বলিত চেকপোস্ট স্থাপন করে অভিযান চালিয়েছে র‌্যাব। অপরাধী, সন্দেহভাজন কিংবা বেওয়ারিশ লাশের আঙুলের ছাপ স্ক্যান করে পরিচয় নিশ্চিত করা যায় এই প্রযুক্তি দিয়ে। গতকাল রাজধানীর মিরপুর বিভিন্ন এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

এ সময় আইডেনটিফিকেশন অ্যান্ড ভেরিফিকেশন সিস্টেম (ওআইভিএস) এর মাধ্যমে গাড়ি চালকদের হাতের আঙুলের ছাপ নেন র‌্যাব সদস্যরা। তৎক্ষণাৎ ওআইভিএস স্ক্রিনে ভেসে ওঠে ওই চালকদের ছবিসহ জাতীয় পরিচয়পত্রে দেয়া নাম, ঠিকানা, রক্তের গ্রুপ এবং ড্রাইভিং লাইসেন্সের তথ্য। সন্ধ্যা পর পর্যন্ত চেকপোস্টের সামনে দিয়ে যাতায়াত করা গাড়ির চালকদের হাতের আঙুলের ছাপ নেয়া হয়। ছাপ নেয়ার মুহ‚র্তের মধ্যেই ওআইভিএস স্ক্রিনে ভেসে ওঠে আঙুলে ছাপ নেয়া ব্যক্তির যাবতীয় তথ্য।
র‌্যাব জানায়, এই প্রযুক্তির মাধ্যমে ছয় ধরনের তথ্যের অপশন আসবে। তার মধ্যে- জাতীয় পরিচয়পত্রের তথ্য, লাইসেন্সের তথ্য, পাসপোর্ট আছে কিনা এবং কোন কোন দেশ ভ্রমণ করেছে ও আঙুলের ছাপ নেয়া ব্যক্তির বিরুদ্ধে কোনো মামলা আছে কি-না তাও জানা যাবে।
টহল দলের নেতৃত্বে থাকা র‌্যাব-৪ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মো. মোজাম্মেল হক ইনকিলাব বলেন, গতকাল বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মিরপুরের বিভিন্ন এলাকায় চেকপোস্ট বসিয়ে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় কোনো অপরাধীকে পাওয়া যায়নি। তবে বেশ কয়েকজন চালকের লাইসেন্স পাওয়া যায়নি। পরে তাদের সর্তক করে দেয়া হয়েছে।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালিত হচ্ছে। এ উপলক্ষে আইন-শৃঙ্খলা পরিস্থিতি যেন নিয়ন্ত্রণে থাকে এ কারণে র‌্যাবের উদ্ভাবিত নতুন প্রযুক্তি (ওআইভিএস) এর মাধ্যমে যে কাউকে ততক্ষণাৎ হাতের আঙুলের ছাপ নিয়ে জাতীয় পরিচয়পত্রের ভেরিফিকেশন, লাইসেন্স ভেরিফিকেশন, পাসপোর্ট আছে কি-না এবং সে কোন কোন দেশ ভ্রমণ করেছেন ও তার বিরুদ্ধে কোনো মামলা আছে কি-না তাও জানতে পারছি। যদি সে দুস্কৃতিকারী হয় তাহলে ঘটনাস্থলেই তাকে শনাক্ত করা সম্ভব। এই প্রযুক্তির মাধ্যমে সহজেই দুষ্কৃতিকারীকে শনাক্ত করে আইনের আওতায় আনা যাবে।
তিনি আরও বলেন, আগে আসামিকে গ্রেফতারের পর সংশ্লিষ্ট থানায় জানানো হতো। এক্ষেত্রে ভুল নাম-ঠিকানা বলতো। এখন আর লুকানোর সুযোগ নেই। ১৮ বছরের ঊর্দ্ধে যে কেউ হলেই তার হাতের আঙুলের ছাপ দিয়ে ঘটনাস্থলেই তার সবকিছু যাচাই-বাছাই করা সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অপরাধী

১৭ জুলাই, ২০২১
২২ ফেব্রুয়ারি, ২০২১
৩১ জানুয়ারি, ২০২১
১০ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ