Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আর্মেনিয়ার বিপক্ষে ব্যবহৃত তুরস্কের সেই ড্রোন কিনতে চেয়ে অনুরোধ পাঠালো সউদী আরব

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২১, ৪:৪১ পিএম

আর্মেনিয়ার বিপক্ষে ব্যবহৃত তুরস্কের সেই ড্রোন কিনতে চেয়ে অনুরোধ পাঠিয়েছে সউদি আরব। সশস্ত্র ড্রোন তৈরির ক্ষেত্রে বিশ্বে প্রথম দিকের নির্মাতাদের তালিকায় তুরস্কের অবস্থান। নাগারনো-কারাবাখ নিয়ে গত বছর আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধে আজারবাইজানকে এই ড্রোন দিয়েছিল তুরস্ক। ছয় সপ্তাহের ওই যুদ্ধে আজারবাইজানকে এগিয়ে রেখেছিল এই ড্রোন। এবার তুরস্কের কাছে সেই সামরিক ড্রোনের সরবরাহ পেতে অনুরোধ করেছে সউদি আরব। -এএফপি, ডেইলি সাবাহ, দ্য ডিফেন্স পোস্ট

মঙ্গলবার এমন তথ্যই দিলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। এরই মধ্যে তুরস্কের ভেস্টেল কোম্পানির সঙ্গে ইতোমধ্যে প্রযুক্তি হস্তান্তরের চুক্তি হয়েছে রিয়াদের। এতে সউদি আরব তাদের নিজেদের সামরিক ড্রোন তৈরি করতে পারবে। কিন্তু তুরস্কের দীর্ঘদিনের বৈরী গ্রিসের সঙ্গে সউদি আরবের বিমান মহড়ায় অংশ নেওয়ার সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করতে দেখা গেছে এরদোগানকে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, আঙ্কারার সঙ্গে সউদি আরবের ড্রোন চুক্তি হবে কিনা তা নির্ভর করছে রিয়াদের ভবিষ্যৎ আচরণের ওপর। সংবাদ সম্মেলনে এরদোগান বলেন, গ্রিসের সঙ্গে যৌথ মহড়ায় অংশ নিচ্ছে সউদি আরব। একই সময় তারা আমাদের কাছ থেকে সশস্ত্র ড্রোন কিনতে চায়। আমার প্রত্যাশা, কোনও ধরনের উত্তাপ ছাড়াই শান্তভাবে এই ইস্যুর সমাধান হবে। তবে ব্যাপক জল্পনা-কল্পনা চলছে যে, ইয়েমেনে সউদির সামরিক অভিযানের কারণে আরোপ করা পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা এড়িয়ে অস্ত্র কিনতে বিকল্প খুঁজছে রিয়াদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ