Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যে কারণে ব্রিটিশ রাজপরিবারের বর্ণবিদ্বেষ নিয়ে বিস্মিত নন মিশেল ওবামা

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২১, ১০:৩৫ এএম

ব্রিটিশ রাজপরিবারের বর্ণবিদ্বেষের ভয়াবহ চিত্র সম্প্রতি ফাঁস করে দেন রাজপুত্র প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল। এরপর থেকেই বিষয়টি নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় বইছে। এরই মধ্যে বিষয়টি নিয়ে সরব হয়েছে সাবেক মার্কিন ফাস্ট লেডি ও প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামা। তিনি বলেছেন, মেগানের কাছ থেকে বর্ণবিদ্বেষের অভিযোগ শুনে তিনি মোটেও অবাক হননি। -এনবিসি

মার্কিন গণমাধ্যম এনবিসি’কে মঙ্গলবার দেওয়া এক সাক্ষাৎকারে মিশেল ওবামা বলেন, বিভিন্ন বর্ণের মানুষের জন্য এই পৃথিবীতে বর্ণবাদ নতুন কোনও ঘটনা নয়। সুতরাং তার (মেগান মার্কেল) কাছ থেকে এমন অনুভূতি শুনে আমি বিস্মিত নই। তিনি আরও বলেন, আমি যে জিনিসটি প্রত্যাশা করি এবং যে বিষয়টি সম্পর্কে চিন্তা করি তা হল তারা (ব্রিটিশ রাজপরিবার) বিশ্বের প্রধানতম একটি পরিবার। তাই আমি তাদের জন্য ক্ষমা ও সমস্যাটি সমাধানের প্রার্থনা করছি। যেন তারা এ ঘটনাকে আমাদের সকলের জন্য শিক্ষণীয় মুহূর্ত হিসেবে উপস্থাপন করতে পারে। গত ৭ মার্চ প্রচারিত আমেরিকার জনপ্রিয় উপস্থাপিকা অপরাহ উইনফ্রের সঙ্গে সাক্ষাৎকারে মেগান মার্কেল অভিযোগ করেন, তার সন্তানের শরীরের ত্বক ঠিক কতোটা কালো হবে, তা নিয়ে চিন্তিত ছিলেন ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা। একইসঙ্গে রাজপরিবারের সদস্যরা এটা নিয়ে পেছনে পেছনে কথাও বলতেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ