Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিজেপির ভোটে ধ্বস নামাতে পশ্চিমবঙ্গে কৃষক নেতারা

অনলাইন ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ৯:৩৩ এএম

ভারতে কৃষক আন্দোলন যখন চাঙ্গা তখন পশ্চিমবঙ্গে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিধানসভা নির্বাচন। আর এই নির্বাচনে মমতার শক্ত প্রতিপক্ষ হলো বিজেপি।  

এবার পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে বিজেপিকে ভোট না দেওয়ার আহ্বান জানিয়েছে কৃষি আইন বাতিলে আন্দোলনরত ভারতীয় কৃষকদের ঐক্যমঞ্চ সংযুক্ত কিষান মোর্চা। শনিবার কলকাতায় মহাপঞ্চায়েতে (সমাবেশ) এই ডাক দেন মোর্চার নেতারা।

মোর্চার নেতা রাকেশ টিকায়েত শনিবারের সমাবেশে কৃষক আন্দোলনের স্বার্থে পশ্চিমবঙ্গের জনগণকে বিজেপির বাক্সে ভোট না দেওয়ার বার্তা দিয়ে বলেন, ‘আর যাকে খুশি ভোট দিন, বিজেপিকে একটিও ভোট দেবেন না। কারণ, দিল্লিতে কোনো প্রশাসন চলছে না; চলছে একটি ঠগের সরকার।’

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে পরাজিত হলে বিজেপি কৃষকদের দাবি মানতে বাধ্য হবে মন্তব্য করে টিকায়েত বলেন, ‘শুনছি দিল্লির নেতারা পশ্চিমবঙ্গে আসছেন, থাকছেন। তাই আমরাও দিল্লি থেকে পশ্চিমবঙ্গে এসেছি উনাদের খুঁজতে।’

পশ্চিমবঙ্গ বিধানসভায় নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করছে বিজেপির শীর্ষ নেতৃত্ব। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে পশ্চিমবঙ্গে এসে বিজেপির পক্ষে প্রচার করে গেছেন। এছাড়া এ পর্যন্ত রাজ্যে কয়েকবার এসেছেন বিজেপির অন্যতম শীর্ষ নেতা অমিত শাহ।  

পশ্চিমবঙ্গে এসে বিভিন্ন সময়ে সাধারণ দরিদ্র মানুষদের বাড়িতে মধ্যাহ্নভোজন সেরেছেন অমিত শাহ্, যা নিয়ে রাজ্যে ইতোপূর্বে বেশ আলোচনা-সমালোচনা হয়েছে।

শনিবারের বক্তব্যে সেই বিষয়টিকে কটাক্ষ করে টিকায়েত বলেন, ‘ভোটের মুখে আপনার বাড়িতে যদি ভাত খেতে উনারা আসেন, তাহলে ভাত দেবেন। কিন্তু পাশাপাশি জিজ্ঞাসা করবেন, ধানের ন্যূনতম সহায়ক মূল্যের কী হল? আন্দোলনরত কৃষকদের সঙ্গে দিল্লিতে কেউ আলোচনায় বসছেন না কেন? তিনটি কৃষি আইন কবে বাতিল করা হবে?’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ