Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রিয়ালের স্বপ্ন বাঁচিয়ে রাখলেন বেনজেমা

৪১৭ দিন পর আগুয়েরোর গোল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ১২:০১ এএম

পয়েন্ট তালিকার অবনমন অঞ্চলের দল এলচে। ঘরের মাঠে তাদের বিপক্ষেই কিনা পিছিয়ে পড়ল রিয়াল মাদ্রিদ! শঙ্কা জাগল লা লিগার শিরোপা ধরে রাখার লড়াইয়ে টিকে থাকা নিয়ে। তবে দলকে পা হড়কাতে দিলেন না করিম বেনজেমা। তার নৈপুণ্যে ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নিল লস ব্লাঙ্কোসরা।

গতপরশু রাতে আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে ২-১ গোলে জিতেছে রিয়াল। দলকে জয়ে ফেরাতে জোড়া গোল করেন ফরাসি স্ট্রাইকার বেনজেমা। চলতি লিগে বেনজেমার এটি ১৫তম গোল। সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় তিনি আছেন তিনে। লিগের আগের দুটি ম্যাচে রিয়াল সোসিয়েদাদ ও অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে ড্র করেছিল জিনেদিন জিদানের শিষ্যরা।

একাদশে চার পরিবর্তন নিয়ে মাঠে নামে রিয়াল। চোট কাটিয়ে গত দুই মাসের মধ্যে প্রথমবারের মতো খেলতে নামেন দলটির অধিনায়ক সার্জিও রামোস। তার পাশাপাশি ফেরানো হয় ফেদেরিকো ভালভার্দে, ইস্কো ও ভিনিসিয়ুস জুনিয়রকে। তাই বদলি তালিকায় স্থান হয় টনি ক্রুস, লুকা মদ্রিচ, রদ্রিগো ও মার্কো আসেনসিওর। ফরমেশনেও বদল আনেন জিদান। ৩-১-৪-২ ছকে খেলতে নামে রিয়াল।

রাতের পরের ম্যাচে ফের হোঁচট খেয়েছে অ্যাটলেটিকো। গোলশ‚ন্য ড্র করেছে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দলটি। নিজেদের মাঠে তাদেরকে রুখে দিয়েছে গেতাফে। আসরের শেষ ৮ ম্যাচে ১১ পয়েন্ট খুইয়েছে অ্যাটলেটিকো। দারুণ জয়ে ফের পয়েন্ট তালিকার দুইয়ে উঠেছে রিয়াল। ২৭ ম্যাচে তাদের অর্জন ৫৭ পয়েন্ট। সমান ম্যাচে অ্যাটলেটিকোর সংগ্রহ ৬৩ পয়েন্ট। তিনে থাকা বার্সা ২৬ ম্যাচে পেয়েছে ৫৬ পয়েন্ট। অর্থাৎ জমে উঠতে শুরু করেছে লা লিগার শিরোপার লড়াই।

এদিকে, গোল করাই তার প্রধান কাজ। তাতে তিনি সিদ্ধহস্তও। অথচ সার্জিও আগুয়েরো কিনা ইংলিশ প্রিমিয়ার লিগে লক্ষ্যভেদ করতে ভুলে গিয়েছিলেন! আর্জেন্টাইন এই স্ট্রাইকারের অপেক্ষা ফুরিয়েছে। দীর্ঘ ৪১৭ দিন পর জালের ঠিকানা খুঁজে নিয়েছেন তিনি। তার গোলখরার অবসান ঘটায় স্বস্তি নেমে এসেছে ম্যানচেস্টার সিটিতে।

ফুলহামের মাঠে ৩-০ গোলে জিতেছে সিটিজেনরা। প্রথমার্ধ শেষ হয় গোলশ‚ন্যভাবে। বিরতির পর ১৪ মিনিটের মধ্যে তিন গোল আদায় করে নেয় পেপ গার্দিওলার দল। একে একে জালের ঠিকানা খুঁজে নেন জন স্টোনস, গ্যাব্রিয়েল জেসুস ও আগুয়েরো। স্পট কিক থেকে সিটির জার্সিতে প্রিমিয়ার লিগে ১৮১তম গোলের স্বাদ নেন আগুয়েরো।

গত বছরের জানুয়ারিতে লিগে সবশেষ গোলটি করেছিলেন ৩২ বছর বয়সী আগুয়েরো। এরপর থেকে ১৩ ম্যাচ খেলেও লক্ষ্যভেদ করা হয়নি তার। প্রতিপক্ষের গোলমুখে ২৪টি শট নিয়ে তিনি হন ব্যর্থ। সবমিলিয়ে ৬৪১ মিনিট গোল না পাওয়ার আক্ষেপে পুড়তে হয় তাকে।
এক বছরেরও বেশি সময়ে আগুয়েরোর এত কম ম্যাচ খেলার কারণ ম‚লত তার চোট। বেশ কয়েক দফা মাঠের বাইরে ছিটকে যেতে হয় তাকে। তবে সিটির জন্য সুসংবাদ হলো, তাদের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ফিরেছেন গোলে। ফুলহামকে হারানোর পর ব্রিটিশ গণমাধ্যম স্কাই স্পোর্টসকে কোচ পেপ গার্দিওলা বলেছেন, আগুয়েরোর জন্যও এটা জরুরি ছিল, ‘এটা তার জন্য ভীষণ গুরুত্বপ‚র্ণ। গোল করাটাই তার কাছে সবকিছু।’ তৃপ্তির ঢেঁকুর তুলেছেন আগুয়েরো নিজেও। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি লিখেছেন, ‘অনেক অনেক সমর্থনস‚চক বার্তা জানানোয় সবাইকে ধন্যবাদ এই বছরে, যা এখন পর্যন্ত আমার জন্য খুব কঠিন যাচ্ছে। আমি যে আনন্দ পেয়েছি তার কিছুটা মাঠে ফিরিয়ে দিতে পারায় ভালো লাগছে। ক্লাবের জন্য আমি সবকিছু উজাড় করে দিয়ে যাব।’

লিগ শিরোপা পুনরুদ্ধারের পথে অনেকখানি এগিয়ে গেছে ম্যান সিটি। ৩০ ম্যাচে তাদের পয়েন্ট ৭১। দুইয়ে থাকা ম্যানচেস্টার ইউনাইটেড তাদের চেয়ে ১৭ পয়েন্টের বিশাল ব্যবধানে পিছিয়ে আছে। ২৮ ম্যাচে তাদের অর্জন ৫৪ পয়েন্ট।

একই রাতে, প্রথমার্ধে দুই গোলে এগিয়ে যাওয়া বায়ার্ন মিউনিখ বিরতির পরও পেল জালের দেখা। ভার্ডার ব্রেমেনকে অনায়াসে হারিয়ে বুন্দেসলিগার শীর্ষস্থান মজবুত করল হান্স ফ্লিকের দল। প্রতিপক্ষের মাঠে ৩-১ গোলে জিতেছে বায়ার্ন। লেয়ন গোরেৎস্কার গোলে তারা এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন সার্জি জিনাব্রি। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান রবের্ত লেভানদোভস্কি। আসরে তার এটি ৩২তম গোল। বুন্দেসলিগায় সর্বোচ্চ গোলের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা সাবেক জার্মান ফরোয়ার্ড ক্লাউস ফিশারকে স্পর্শ করলেন লেভানদোভস্কি। দুজনের গোলসংখ্যা এখন সমান ২৬৮। তাদের চেয়ে বেশি গোল কেবল জার্ড মুলারের, ৩৬৫টি। শেষ দিকে ব্যবধান কমান নিকলাস ফুলক্রগ।
গত নভেম্বরে দুই দলের প্রথম দেখায় টানা আটবারের লিগ চ্যাম্পিয়ন বায়ার্নকে তাদেরই মাঠে ১-১ গোলে রুখে দিয়েছিল ব্রেমেন। ২৫ ম্যাচে ১৮ জয় ও চার ড্রয়ে ৫৮ পয়েন্ট নিয়ে শীর্ষে বায়ার্ন মিউনিখ। এক ম্যাচ কম খেলে ৫৩ পয়েন্ট নিয়ে দুইয়ে লাইপজিগ। ২৫ ম্যাচে নবম হারের তেতো স্বাদ পাওয়া ব্রেমেন ৩০ পয়েন্ট নিয়ে আছে দ্বাদশ স্থানে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ