Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কলাপাড়ায় ঘোড়ার দৌড় প্রতিযোগিতা

কলাপাড়া (পটুয়াখালী) সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ৭:০১ পিএম

গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে ও নতুন প্রজন্মের কাছে পরিচিত করার লক্ষে পটুয়াখালীর কলাপাড়ায় অনুষ্ঠিত হয়েছে ঘোড়ার দৌড় প্রতিযোগিতা। শীব পুজা উপলক্ষে শুক্রবার বিকেলে ৪ টার দিকে উপজেলার টিয়াখালী ইউনিয়নের নাচনাপাড়া এলাকায় একটি মাঠে এ ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। হারিয়ে যাওয়া বাংলার এই ঐতিহ্য দেখতে ছুটে আসেন দূর-দূরান্তের শত শত মানুষ। ঘোড়ার পিঠে উঠে চাবুক হাতে প্রতিযোগিতায় অংশ নেন ঘোড়ার সওয়াররা। অংশগ্রহণকারী সবার জন্যই ছিল বিশেষ পুরস্কার।

আয়োজনকারীদের সূত্রে জানা গেছে, শীব পুজা উপলক্ষে এ বছর ঘোড়ার দৌড়ের প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে। ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে এমন আয়োজন উপভোগ করেন এলাকাবাসী।

ঘোড়া নিয়ে আসা ঘোড়ার সওয়াররা রুহল আমনি বলেন, দেশের বিভিন্ন স্থানে আমরা ঘোড়ার দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে থাকি। এখানে যুবরাজ, পঙ্খিরাজ, সুন্দরি, ময়ুরী নামের মোট চারটি ঘোড়া নিয়ে এসেছি।

ঘোড়ার দৌড় দেখতে আসা গৃহিনী সাগরিকা বলেন, শুধু মাত্র বই পুস্তকে ঘোড়ার দৌড়ের কথা শুনেছি। এখান তা বাস্তবে দেখলাম। প্রতি বছর এই ঘোড়ার দৌড় প্রতিযোগিতা যেন অব্যাহত থাকে এমনটাই তিনি আশাবাদ ব্যক্ত করেন।

স্থানীয় ইউপি সদস্য সেবাহান বিশ্বাস বলেন, এই প্রথম বারের মত কলাপাড়ায় ঘোড়ার দৌড় প্রতিযোগিতা দেখে খুবেই ভালো লাগছে। এ আয়োজন যেন এক মহামিলন মেলায় পরিণত হয়েছে।

পলাশ সরকার বলেন, শিব পুজা উপলক্ষে গ্রামীণ ঐতিহ্যবাহী ঘোড়ার দৌড় প্রতিযোগিতার এমন আয়োজন করেছি। আগামীতেও আরো বড় পরিসরে এ প্রতিযোগিতার আয়োজন করা হবে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ায় তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পটুয়াখালী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ