Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসে করোনা মুক্ত হবে মার্কিনীরা : বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ১২:০১ পিএম | আপডেট : ১২:১০ পিএম, ১২ মার্চ, ২০২১

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, মহামারি করোনাভাইরাসের টিকা দেয়া হলে আগামী ৪ঠা জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের আগেই মার্কিনীরা করোনামুক্ত হবে বলে আশাবাদ প্রকাশ করেছেন। প্রেসিডেন্ট হিসেবে নিজের প্রথম প্রাইমটাইম ভাষণে তিনি এমন মন্তব্য করেন। তবে তিনি এমন দিনে ভাষণ দিলেন এক বছর আগে এই দিনেই কোভিড-১৯-কে মহামারি হিসেবে চিহ্নিত করা হয়েছিল। শুক্রবার (১২ মার্চ) এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

মিস্টার বাইডেন সব রাজ্যকেই আগামী পহেলা মে'র মধ্যে তাদের প্রাপ্তবয়স্ক সক্ষম সব নাগরিককে টিকা দেয়ার ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন।

বাইডেন বলেন, ‘আমরা যদি ৪ঠা জুলাইয়ের মধ্যে এটা একসাথে করতে পারি, তাহলে আপনার নিজের, পরিবারের ও বন্ধুদের স্বাধীনতা দিবস উদযাপনে মিলিত হওয়ার ভালো সুযোগ আছে। তার দেশ শুধু স্বাধীনতা দিবস উদযাপনেই নয় বরং 'করোনা ভাইরাস থেকেই স্বাধীনতা অর্জনের' জন্য সক্ষম হবে।’

টিকাদান কর্মসূচি বাড়ানোর লক্ষ্যে বিভিন্ন স্থানে ডেন্টিস্ট ও পশুচিকিৎসকদের করোনা টিকা প্রয়োগের অনুমতি দেওয়া হচ্ছে। এর আগে বাইডেন বলেছিলেন, তাঁর দায়িত্ব গ্রহণের ১০০তম দিনের মধ্যে ১০ কোটি মানুষকে টিকা প্রদান নিশ্চিত করা হবে। যে গতিতে কাজ এগোচ্ছে তাতে ৬০ দিনেই তাঁর লক্ষ্যপূরণ হয়ে যাবে।

তবে সুখবর দিলেও মানুষকে সতর্ক করতে ভোলেননি বাইডেন। তিনি বলেন, লড়াই এখনো শেষ হয়নি। হাল ছেড়ে দেওয়ার সময় এখনো হয়নি। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ