Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের মহারাষ্ট্রে ফের লকডাউন, ভারতজুড়ে শঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ১১:৩৭ এএম

ফের লকডাউনে ফিরছে ভারতের মহারাষ্ট্রের নাগপুর শহর। আগামী ১৫ থেকে ২১ মার্চÑ এই একসপ্তাহ মহারাষ্ট্রের এই শহরে প্রয়োজনীয় পরিষেবাগুলো ছাড়া অন্যসব পরিষেবা বন্ধ থাকবে বলে জানিয়েছে নাগপুর শহর কর্তৃপক্ষ। সেখানে করোনা সংক্রমণ হু হু করে বাড়তে থাকায় রাজ্যটির মুখমন্ত্রী উদ্ভব ঠাকরে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। মুখ্যমন্ত্রী ইঙ্গিত দিয়েছেন আগামী দিনে আরো কয়েকটি রাজ্যে লকডাউন জারি হতে পারে।

প্রায় একমাস ধরে মহারাষ্ট্রে বাড়ছে করোনা সংক্রমণ। গতকাল বৃহস্পতিবার সকালে জানা যায়, গত ২৪ ঘণ্টায় নাগপুরে সংক্রমিত হয়েছেন ১৮০০ জন।
সংশ্লিষ্টদের আশঙ্কা, দেশটিতে করোনার মারাত্মক আকার নিতে যাচ্ছে দ্বিতীয় ঢেউ। শুধু নাগপুরই নয়, মহারাষ্ট্রের একাধিক অঞ্চলে পুরোপুরি লকডাউন আরোপ করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন প্রাদেশিক মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

পশ্চিমবঙ্গেও করোনার দ্বিতীয় ঢেউ মারাত্মক আকার ধারণ করার সম্ভাবনা রয়েছে। কলকাতার হাসপাতালগুলোতে প্রতিদিনই বাড়ছে কোভিড রোগীর সংখ্যা। চিকিৎসকদের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, পরিস্থিতি যেদিকে যাচ্ছে তাতে কলকাতার অবস্থাও অচিরেই খারাপ হতে পারে।
এদিকে, করোনার টিকাদান শুরু হওয়ার পরেও মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৬৫৯ জন। যা দেশটিতে মোট সংক্রমণের ৬০ শতাংশ। এর মধ্যে শুধু নাগপুরে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮০০ জন। এ ছাড়া গত কয়েকদিনে কেরল, পঞ্জাব, কর্নাটক, গুজরাত এবং তামিলনাড়ুতে নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করেছে। সব মিলিয়ে ভারতের মোট সংক্রমণের প্রায় ৮৬ শতাংশই এই ছয় রাজ্যে।

টিকাদান কর্মসূচি শুরুর পরেও সংক্রমণের এই ঊর্ধ্বমুখী ধারায় নতুন করে লকডাউনের আশঙ্কা দেখা দিয়েছে ভারতে। গত ২৪ ঘণ্টায় ভারতে ২২ হাজার ৮৫৪ জনের শরীরে নতুন করে করোনা সংক্রমণ ধরা পড়েছে। যা গত দুই মাসের মধ্যে সবচেয়ে বেশি। সূত্র : আনন্দবাজার, এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ