Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিদেশে ড্রোন হামলার ব্যাপারে নতুন আইন করেছেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২১, ১:৪২ পিএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিদেশের তার দেশের সামরিক বাহিনী এবং গোয়েন্দা সংস্থাগুলো কোন আইনের ভিত্তিতে এবং কিভাবে ড্রোন হামলা চালাবে তা ঠিক করে দিয়েছেন। মার্কিন সেনা সদর দপ্তর পেন্টাগন এ কথা নিশ্চিত করেছে। এ আইনের আওতায় মার্কিন কমান্ডোরাও পরিচালিত হবে।

এ আইন তৈরির মাধ্যমে মূলত ড্রোন হামলার ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে এক ধরনের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা করছেন বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ আইন বাতিল করেছিলেন।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, নতুন আইন অভ্যন্তরীণ দিকনির্দেশনা দেবে যার মাধ্যমে ড্রোন হামলার ওপর প্রেসিডেন্ট জো বাইডেনের সম্পূর্ণ নজরদারি থাকবে। নতুন আইন জাতীয় নিরাপত্তা পরিষদ পর্যালোচনা করে দেখবে বলেও জন কিরবি জানান।

তিনি বলেন, নতুন আইনের মূল লক্ষ্য হচ্ছে বিদেশে বিশেষ করে ইরাক, সিরিয়া ও আফগানিস্তানে কখন কীভাবে ড্রোন হামলা চালানো হচ্ছে তা দেখভাল করা। নতুন আইন এ বিষয়ে একটি নীতিগত কাঠামো প্রতিষ্ঠার উদ্যোগ বলে তিনি উল্লেখ করেন।

গত সপ্তাহে নিউইয়র্ক টাইমস সর্বপ্রথম খবর দিয়েছিল যে, প্রেসিডেন্ট জো বাইডেন গোপনে ড্রোন হামলা নিয়ন্ত্রিত করার আইন পাস করেছেন।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ