Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় ফুটবল দলে পাঁচ নতুন মুখ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ৮:১৬ পিএম

নেপালের ত্রিদেশীয় টুর্নামেন্টকে সামনে রেখে ২৪ সদস্যের জাতীয় ফুটবল দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) জাতীয় দল কমিটি। মঙ্গলবার ঘোষিত এই দলে পাঁচ নতুন মুখের জায়গা হয়েছে। এছাড়া অনূর্ধ্ব-২৩ দল থেকে সাত জনকে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে। সেখানে একজন ছাড়া বাকি ছয় জনই নতুন। দল ঘোষণার আগে শঙ্কা ছিল ত্রিদেশীয় টুর্নামেন্টে অধিনায়ক জামাল ভূঁইয়ার খেলা নিয়ে। কারণ তিনি বর্তমানে ভারতের আই লিগে কলকাতা মোহামেডানের হয়ে খেলছেন। তবে সব শঙ্কা উড়িয়ে দিয়ে মঙ্গলবার দল ঘোষণার সময় লাল-সবুজের ব্রিটিশ প্রধান কোচ জেমি ডে জানান, জামাল কলকাতা থেকে সরাসরি নেপালে যাবেন। তাকে রেখেই জাতীয় দল গড়া হয়েছে।

১৩ মার্চ হবে ফুটবলারদের রিপোর্টিং। এরপর করোনাভাইরাস পরীক্ষা করিয়ে পরদিন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হবে নতুন ঘোষিত জাতীয় দলের অনুশীলন। জেমি ডের ২৪ জনের দলে পাঁচ নতুন মুখের চারজন ডিফেন্ডার ও একজন ফরোয়ার্ড। এরা হলেন- বসুন্ধরা কিংসের ডিফেন্ডার রিমন হোসেন, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের ডিফেন্ডার মো. ইমন, মেহেদী হাসান ও ফরোয়ার্ড মেহেদী ্হাসান রয়েল এবং মোহামেডানের ডিফেন্ডার হাবিবুর রহমান সোহাগ। আর বাদ পড়েছেন মামুনুল ইসলাম মামুন, সুশান্ত ত্রিপুরা, এম এস বাবলু, রায়হান হাসান, তপু বর্মণ, তৌহিদুল আলম সবুজ, মো. ইব্রাহিম, নাবীব নেওয়াজ জীবন ও ইয়াসিন খান।

ত্রিদেশীয় টুর্নামেন্ট উপলক্ষ্যে ১৮ মার্চ জাতীয় দলের নেপালের উদ্দেশে ঢাকা ত্যাগের সম্ভাবনা থাকলেও ২১ মার্চ অধিনায়ক জামাল ভুঁইয়ার দল কলকাতা মোহামেডানের সুপার লিগের চতুর্থ ম্যাচ রয়েছে। তাই ২৩ মার্চ নেপাল টুর্নামেন্টের প্রথম ম্যাচে জামালকে পাওয়া যাবে না তা ধরেই নিয়েছেন কোচ জেমি ডে। তাই তো দল ঘোষণার সময় তিনি বলেন, ‘২৩ মার্চ আমাদের প্রথম ম্যাচ হলে আমরা জামালকে পাবো না। এমনকি ২৫ মার্চও যদি প্রথম ম্যাচ হয় সেক্ষেত্রেও তার খেলাটা কঠিন হতে পারে। কারণ ২১ মার্চ ভারতে খেলে ফ্লাইট পাওয়া সাপেক্ষে তাকে নেপালে আসতে হবে। তারপরও তাকে আমরা দলে আশাকরছি।’ জেমি যোগ করেন,‘জামাল বাংলাদেশ দলের অধিনায়ক, সে আসতে পারলে অবশ্যই দারুণ হবে দলের জন্য। কোনো কারণে বা পরিস্থিতির জন্য জামাল যদি দলে যোগ দিতে না পারে তাহলে তার জায়গায় নতুন একজনকে সুযোগ দেয়া হবে।’ ২৪ জনের দলের মধ্যে কেউ ইনজুরি বা করোনাভাইরাসে আক্রান্ত হলে সেক্ষেত্রে স্ট্যান্ডবাই থেকে খেলোয়াড় নেয়া হবে বলে জানান জেমি ডে।

ত্রিদেশীয় টুর্নামেন্টে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ স্বাগতিক নেপাল জাতীয় দল ও কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দল। তিন দলের প্রত্যেকে একে অন্যের সঙ্গে একবারই মোকাবেলা করবে। ২৩, ২৫ ও ২৭ এই তিনদিন ম্যাচ ডে। তবে বাংলাদেশের ম্যাচ কোন দুইদিন তা এখনো জানায়নি আয়োজক অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশন (আনফা)। ২৯ মার্চ টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে।

২৪ সদস্যের বাংলাদেশ দল: গোলরক্ষক- আনিসুর রহমান জিকো, আশরাফুল রানা ও শহিদুল ইসলাম সোহেল। ডিফেন্ডার- বিশ্বনাথ ঘোষ, রিমন হোসেন, টুটুল হোসেন বাদশা, রহমত মিয়া, ইয়াসিন আরাফাত, মো. ইমন, মেহেদী হাসান ও হাবিবুর রহমান সোহাগ। মিডফিল্ডার- মানিক মোল্লা, জামাল ভূঁইয়া, মো.আব্দুল্লাহ, রাকিব হোসেন, বিপলু আহমেদ, সাদ উদ্দিন, মাসুক মিয়া জনি ও সোহেল রানা। ফরোয়ার্ড- সুমন রেজা, মেহেদী হাসান, মাহবুবুর রহমান সুফিল ও মতিন মিয়া।

স্ট্যান্ডবাই: গোলরক্ষক-মিতুল মারমা, ডিফেন্ডার-আতিকুজ্জামান মিডফিল্ডার আবু সাঈদ, রহিম উদ্দিন, হাসান রিমন ও আহমেদ ফাহিম এবং ফরোয়ার্ড- মোহাম্মদ জুয়েল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ