Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পশ্চিমবঙ্গে মমতারই জয়ের সম্ভাবনা বেশি : জনমত জরিপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২১, ৫:১৭ পিএম

পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচন নিয়ে সর্বশেষ প্রকাশিত জনমত জরিপে রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস ও ভারতীয় জনতা পার্টি বিজেপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত পাওয়া গেছে। তবে তৃণমূল কংগ্রেসনেত্রী মুখ্যমন্ত্রী মমতারই জয়ের সম্ভাবনা বেশি। রাজ্যের জনসমীক্ষা সংস্থার (সিএনএক্স) সর্বশেষ রিপোর্টে এমনই তথ্য জানানো হয়েছে। সমীক্ষায় আরও বলা হয়, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে ৪৩ শতাংশ ভোটার মমতা বন্দ্যোপাধ্যায়কে। আর ২৪ শতাংশ ভোটার জানান তাঁরা বিজেপি নেতা দিলীপ ঘোষকে চান।
গতকাল সোমবার সর্বশেষ প্রকাশিত সমীক্ষা রিপোর্ট বলছে, ২৯৪ আসনের মধ্যে তৃণমূল পেতে পারে ১৫৪ থেকে ১৬৪টি আসন। বিজেপি পেতে পারে ১০২ থেকে ১১২ আসন। আর বাম-কংগ্রেস জোট পেতে পারে ২২ থেকে ৩০টি আসন। আজ মঙ্গলবার বিভিন্ন সংবাদমাধ্যমে সিএনএক্সের ওই সমীক্ষা প্রকাশিত হয়েছে।
পশ্চিমবঙ্গের বিধানসভার ২৯৪টি আসনের মধ্যে ১১৭টি আসনের ৯ হাজার ৩৬০ জন ভোটারের মধ্যে ১৫ থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত সমীক্ষাটি পরিচালনা করা হয়। তাতে বলা হয়েছে, এর আগে ১৫ ফেব্রুয়ারি প্রকাশিত সমীক্ষা রিপোর্টের চেয়ে এবার তৃণমূলের আসন বাড়া এবং বিজেপির আসন কমার ইঙ্গিত মিলেছে। তবে সমীক্ষায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনসভার প্রতিক্রিয়া ও রাজ্যব্যাপী তৃণমূলের নেতা-কর্মীদের বিজেপিতে যোগদানের বিষয়টি আনা হয়নি।
এর আগে ১৫ ফেব্রুয়ারি প্রকাশিত সমীক্ষা রিপোর্টে বলা হয়েছিল, তৃণমূল পেতে পারে ১৪৬ থেকে ১৫৬ আসন। বিজেপির ঝুলিতে যেতে পারে ১১৩ থেকে ১২১টি আসন।
আর বাম-কংগ্রেস জোট পেতে পারে ২০ থেকে ২৮টি আসন। ১৫ ফেব্রুয়ারির পর ৮ মার্চের সমীক্ষা রিপোর্টে তৃণমূলের আসন বাড়া এবং বিজেপির আসন কমার ইঙ্গিত মিললেও ১৫ ফেব্রুয়ারির পর এই ৮ মার্চের সমীক্ষা রিপোর্টে বাম ও কংগ্রেস জোটের আসন বাড়ারও ইঙ্গিত দেওয়া হয়েছে। ১৫ ফেব্রুয়ারি দেওয়া হয়েছিল ২০ থেকে ২৮টি আসন পেতে পারে বাম-কংগ্রেস জোট। আর গতকাল ৮ মার্চ দেওয়া হয়েছে ২২ থেকে ৩০টি আসন পেতে পারে তারা।
সমীক্ষা রিপোর্টে আরও বলা হয়েছে, এবার তৃণমূল ভোট পেতে পারে ৪২ শতাংশ, বিজেপি পেতে পারে ৩৪ শতাংশ আর বাম কংগ্রেস জোট পেতে পারে ২০ শতাংশ।
তবে এই হিসাবে বাম-কংগ্রেস জোটে ফুরফুরা শরিফের পীরজাদা আব্বাস সিদ্দিকীর গড়া ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট বা আইএসএফ দলকে অন্তর্ভুক্ত করা হয়নি। বাম-কংগ্রেস জোটে আইএসএফ যুক্ত হওয়ায় এই জোটের আসন আরও বাড়তে পারে।
২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল পেয়েছিল ২১১ আসন, বাম-কংগ্রেস জোট ৭৭টি আসন আর বিজেপি পেয়েছিল মাত্র ৩টি আসন। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ