Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

জামাল ভূঁইয়াকে নেপালে পাবে তো জাতীয় দল?

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২১, ৮:৩২ পিএম

নেপালের কাঠমান্ডুতে আসন্ন ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টকে সামনে রেখে মঙ্গলবার জাতীয় দল ঘোষণা করবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ১৩ মার্চ বাংলাদেশ দলের ক্যাম্প শুরু হওয়ার কথা। ১৮ বা ২০ মার্চ নেপালের উদ্দেশ্যে রওনা হবে জাতীয় দল। সোমবার জাতীয় দল কমিটির সভা শেষে এমনটাই জানান কমিটির চেয়ারম্যান ও বাফুফের সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ, এমপি।

২২ মার্চ কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে শুরু হবে ত্রিদেশীয় টুর্নামেন্ট। যেখানে স্বাগতিক নেপাল জাতীয় দল ছাড়াও খেলবে বাংলাদেশ জাতীয় দল ও কিরগিজস্তান অলিম্পিক দল (অনূর্ধ্ব-২৩)। টুর্নামেন্ট উপলক্ষ্যে দল ঘোষণা ছাড়াও ক্যাম্প শুরু ও অন্যান্য কারণে বাফুফে যখন ব্যস্ত সময় পার করছে, ঠিক তখনি জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া ভারতের আই লিগে কলকাতা মোহামেডানের হয়ে মাঠ মাতাচ্ছেন। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতেই পারে নেপালে জামালকে পাবে তো জাতীয় দল? সোমবার জাতীয় দল কমিটির সভায়ও ঘুরে ফিরে জামাল ভূঁইয়া প্রসঙ্গই এসেছে বলে জানা গেছে। তবে জামাল প্রসঙ্গে কাজী নাবিল আহমেদ বলেন,‘ কাল (আজ) দল ঘোষণা হোক। এরপর আমরা জামালের ক্লাবের সঙ্গে যোগাযোগ করবো।’

নেপালের আমন্ত্রণমূলক ত্রিদেশীয় টুর্নামেন্টটি হচ্ছে ফিফা উইন্ডোতে। নিয়ম অনুযায়ী ফিফা উইন্ডোতে জাতীয় দলের জন্য ফুটবলার ছাড়তে বাধ্য ক্লাব। সূচি মোতাবেক সুপার লিগে কলকাতা মোহামেডানের চতুর্থ ম্যাচ ২১ মার্চ। আর পঞ্চম ম্যাচের তারিখ অনির্ধারিত। ফলে জামাল ভূঁইয়াকে আশা করতেই পারে বাংলাদেশ দল। তবে লাল-সবুজের অধিনায়ক ভারত থেকে বাংলাদেশে এসে নেপাল যে যাচ্ছেন না এটা নিশ্চিতই বলা যায়। ভারত থেকেই তাকে নেপালে যেতে হবে। কিন্তু কবে নাগাদ জামাল নেপাল যেতে পারবেন তা নির্ভর করছে কলকাতা মোহামেডানের ছাড়পত্রের উপর।

এদিকে ত্রিদেশীয় টুর্নামেন্টে কাঠমান্ডুতে ২৩, ২৫, ২৭ এই তিন দিন রাউন্ড রবিন লিগের ম্যাচ। কোন দুই দিন বাংলাদেশের ম্যাচ তা এখনো জানায়নি আয়োজক অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশন (আনফা)।

নেপালে বাংলাদেশ দলের খেলোয়াড়দের কোয়ারেন্টিন থাকতে হবেনা জানিয়ে কাজী নাবিল বলেন, ‘নেপালে গিয়ে পরদিন থেকেই বাংলাদেশ দল অনুশীলনের সুবিধা পাবে। আমাদের ক্যাম্প শুরুর আগে ও ফ্লাইটের আগে খেলোয়াড়দের করোনাভাইরাস পরীক্ষা করানো হবে।’

টুর্নামেন্টে বাংলাদেশের লক্ষ্য নিয়ে জাতীয় দল কমিটি প্রধান বলেন, ‘আমরা এই টুর্নামেন্টের মাধ্যমে নতুন কিছু ফুটবলার পাবো। যাদের পরবর্তীর জন্য তৈরি করা যাবে। যেহেতু টুর্নামেন্ট খেলতে যাবো, অবশ্যই ট্রফি জয়ের লক্ষ্য থাকবে আমাদের।’

জাতীয় দলের ব্রিটিশ প্রধান কোচ জেমি ডের সঙ্গে সহকারী হিসেবে আছেন স্টুয়ার্ট ওয়াটকিস। কাজী নাবিল জানান, নেপাল ম্যাচের আগে ফিটনেস কোচ ও গোলরক্ষক কোচ নিয়োগ দেয়ার চিন্তা রয়েছে বাফুফের। নেপালের টুর্নামেন্টে জাতীয় দলের ম্যানেজার কে হচ্ছেন- তা এখনো সিদ্ধান্ত নেয়নি জাতীয় দল কমিটি। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে আলোচনা করে এই ব্যাপারে সিদ্ধান্ত নেবে তারা।

২৫ মার্চ বিশ্বকাপ বাছাইয়ে ফিরতি লেগের ম্যাচ খেলতে বাংলাদেশে আসবে না আফগানিস্তান, এটা তারা সরাসরি ফের জানিয়েছে। তবে বাফুফে এশিয়ান ফুটবল কনফেডারেশনকে (এএফসি) চিঠি দিয়ে আবার জানাবে যে তারা ম্যাচ আয়োজনের জন্য প্রস্তুত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ