Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভোটারদের লালকার্ড ?

বগুড়ায় পৌর নির্বাচনে বিপর্যস্ত আওয়ামীলীগ

বগুড়া থেকে মহসিন রাজু | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২১, ৬:৪০ পিএম

বগুড়া পৌরসভায় সদ্য সমাপ্ত পৌর নির্বাচনে আওয়ামীলীগের জামানত বাজেয়াপ্ত হওয়ার ঘটনাকে পর্যবেক্ষকরা ভোটারদের কাছ থেকে একধরনের লালকার্ড প্রদর্শন বলে মনে করছেন । অন্যদিকে সোশ্যাল মিডিয়ায় আওয়ামীলীগ প্রার্থীর পরাজয়কে দলের একাংশের বিশ্বাস ঘাতকতার বহিষ্কার হিসেবে উল্লেখ করে মনের ক্ষোভ প্রকাশ করছেন । অনেক নেতা কর্মী ও শুভাকাঙ্ক্ষীরা বলছেন , বগুড়ায় আওয়ামীলীগের ভোট বিপর্যয়কে কেন্দ্রীয় তদন্তের আওতায় এনে প্রতিকার করার দাবি জানিয়েছেন ।

গত ২৮ ফেব্রুয়ারী ছিল বগুড়া পৌরসভার নির্বাচন। শুরু থেকেই নির্বাচন কমিশন ও প্রশাসন নির্বাচনকে সুষ্ঠু ও নিরপেক্ষ রাখার ব্যাপারে ছিল কঠোর অবস্থানে। ফলে স্বতঃস্ফূর্তভাবে ভোট কেন্দ্র গুলোতে উপস্থিত হয়ে ৬০ শতাংশ ভোটার তাদের ভোট ইভিএমের মাধ্যমে প্রদান করে। নির্বাচন চলাকালে মেয়র পদের ৪ প্রার্থীর সকলেই মিডিয়ার কাছে জানায় সম্পূর্ণ সুষ্ঠুভাবে ভোট হয়েছে। ভোটারদের অভিমতও ছিল একই রকম।

যথারীতি নিয়মে ফলাফল ঘোষণার পর দেখা যায় নির্বাচনে ৮২ হাজার ২১৭ ভোট পেয়ে বিএনপির মনোনীত প্রার্থী রেজাউল করিম বাদশা মেয়র নির্বাচিত হন। তবে বিস্ময়করভাবে এই নির্বাচনে আওয়ামীলীগ থেকে বহিষ্কৃত স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান আকন্দ ৫৬ হাজার ৯০ ভোট পেয়ে ২য় স্থান লাভ করেছেন। আর ২০ হাজার ৮৯ ভোট পেয়ে জামানত হারিয়েছেন আওয়ামীলীগ মনোনীত প্রার্থী আবু ওবাইদুল হাসান ববি। সাড়ে ৬ হাজার ভোট পেয়ে ৪র্থ হয়েছেন বাংলাদেশ ইসলামী আন্দোলনের প্রার্থী মাওঃ আব্দুল মতীন। ফ্রি ফেয়ার ইলেকশনে বগুড়ায় আওয়ামীলীগ প্রার্থীর হার অস্বাভাবিক নয় বলে মনে করেন বগুড়ার মানুষ। তবে পরাজিত প্রার্থী জামানত হারাবেন এটা অবিশ্বাস্য এমন অভিমত আওয়ামীলীগ নেতা কর্মীদের । নির্বাচন কমিশনে পাওয়া তথ্যে দেখা যায় ধারাবাহিকভাবেই কমছে আওয়ামীলীগের ভোট।

২০১১ সালের বগুড়া পৌরসভা নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী এ্যাডঃ রেজাউল করিম মন্টু পান ৫৯ হাজার ৩৫৫ ভোট। ১৫ সালের নির্বাচনে ওই আওয়ামীলীগের প্রার্থীরই ভোট কমে আসে ৪৯ হাজার ৪১৭ ভোট। আর ২০২১ সালে রহস্যজনকভাবে আওয়ামীলীগের প্রার্থী করা হয় শহর আওয়ামীলীগের সেক্রেটারি আবু ওবায়দুল হাসান ববিকে। যিনি বগুড়ার রাজনীতির অঙ্গনে অপরিচিত একজন মুখ। শুরু থেকেই আওয়ামীলীগের এই মনোনয়ন প্রক্রিয়া নিয়ে বিরূপ প্রতিক্রিয়া ছিল। মুখে মুখে আলোচিত হচ্ছিল বগুড়া জেলা আওয়ামীলীগের প্রভাবশালী যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলমের প্লান মোতাবেকই ববিকে মনোনয়ন দেওয়া হবে যেন ওই প্রভাবশালী নেতার বড়ো ভাই ও বিএনপির মেয়র প্রার্থী রেজাউল করিম বাদশা অনায়াসে ভোটে জিতে আসে। বাস্তবে প্লান মোতাবেক ঠিক তাই হয়েছে বলেই এখন বলাবলি হচ্ছে আওয়ামীলীগের আওয়ামীলীগের নেতা কর্মীদের মধ্যে। মূলত এই কারণেই আওয়ামীলীগের ভোট কমে এসেছে মাত্র ২০ হাজারে ।

পর্যবেক্ষকরা আওয়ামীলীগের এই ভোট বিপর্যয়কে ভোটারদের পক্ষ থেকে লাল কার্ড প্রদান বলেই মনে করছেন। তবে বগুড়ার আওয়ামীলীগ ঘরানার সিনিয়র সাংবাদিক ও মুক্তিযোদ্ধা আক্তারুজ্জামান মনে করেন , বগুড়া পৌরসভা নির্বাচনে আওয়ামীলীগের ভোট বিপর্যয়ের কারণ অনুসন্ধানে সেন্ট্রাল থেকে তদন্ত টিম গঠন করে তদন্ত হওয়া উচিৎ। শুধু তাই নয় তদন্তে রিপোর্টের ভিত্তিতে সাংগঠনিক ব্যবস্থাও নেওয়া দরকার বলেও মনে করেন তিনি ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বগুড়া

২২ ফেব্রুয়ারি, ২০২২
২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ