Inqilab Logo

শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইরানের বেশিরভাগ নাগরিক আমেরিকার সঙ্গে আলোচনার বিরোধী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৫১ এএম

আমেরিকা পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি পুরোপুরি বাস্তবায়ন না করা পর্যন্ত দেশটির সঙ্গে ইরানের কোনো আলোচনায় বসা উচিত নয় বলে মনে করে বেশিরভাগ ইরানি নাগরিক। মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় ও কানাডার ‘ইরান পোল’ সংস্থার এক যৌথ জনমত জরিপে এ তথ্য উঠে এসেছে।

টেলিফোনে নেয়া মতামতের ভিত্তিতে তৈরি করা এ সংক্রান্ত প্রতিবেদন গতকাল প্রকাশিত হয়। জরিপে ইরানি নাগরিকরা পরমাণু সমঝোতা এবং আমেরিকার সঙ্গে তাদের দেশের সম্পর্ক নিয়ে বিভিন্ন প্রশ্নের খোলাখুলি উত্তর দিয়েছেন।

জরিপের ফলাফলে দেখে গেছে, শতকরা ৬৭ ভাগ ইরানি মনে করেন, তাদের দেশের উচিত প্রতিরোধমূলক অর্থনীতি শক্তিশালী করে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করা। অন্যদিকে শতকরা ২৯ ভাগ ইরানি নাগরিক বলেছেন, দেশের অর্থনৈতিক উন্নতির জন্য বহির্বিশ্বের সঙ্গে ব্যবসা-বাণিজ্য চালু করার পথ সুগম করতে হবে।

জরিপে মতামত দানকারী শতকরা ৬০ ভাগ ইরানি নাগরিক মনে করেন, আমেরিকা পরমাণু সমঝোতায় ফিরে এলেও নিজের প্রতিশ্রুতি পালন করবে না। আর শতকরা ৮৪ ভাগ ইরানি নাগরিকই বলেছেন, তারা আমেরিকাকে পছন্দ করেন না। এছাড়া, শতকরা ৫১ ভাগ ইরানি নাগরিক পরমাণু সমঝোতার পক্ষে নিজেদের মতামত ব্যক্ত করেছেন। অন্যদিকে শতকরা ৪১ ভাগ ইরানি নাগরিক বলেছেন, তারা এই সমঝোতার বিরোধী।

মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় ও ইরান পোলের জনমত জরিপে শতকরা ৬৯ ভাগ ইরানি নাগরিক বলেছেন, আমেরিকা ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের মাধ্যমে পরমাণু সমঝোতায় ফিরে না আসা পর্যন্ত ওয়াশিংটনের সঙ্গে তেহরানের আলোচনায় বসা উচিত হবে না। অন্যদিকে শতকরা ২৮ ভাগ ইরানি নাগরিক বলেছেন, একটি নয়া চুক্তির জন্য বাইডেন প্রশাসনের সঙ্গে আলোচনায় বসতে পারে তেহরান।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলোচনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ