Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

তারাকান্দায় কৃষিতে নকল ও ভেজাল কীটনাশক ব্যবহারের ক্ষতি বিষয়ে আলোচনা সভা

চলতি মৌসুমে ভেজাল বিরোধী অভিযানে জরিমানা করা হয়েছে প্রায় দেড় লক্ষ টাকা

তারাকান্দা(ময়মনসিংহ)সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ৪:২৪ পিএম

“ফসল,জমি ও স্বাস্থ্যের নিরাপত্তার জন্য,বর্জন করুন নকল ও ভেজাল কৃষিপণ্য” প্রতিপাদ্যকে সামনে রেখে ময়মনসিংহের তারাকান্দায় স্থানীয় মধুমন কমিউনিটি সেন্টারে কৃষিতে নকল ও ভেজাল কৃষিপণ্য ব্যবহার নিরোধের লক্ষ্যে সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

তারাকান্দা উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের আয়োজনে এবং সিনজেন্টা বাংলাদেশের সহযোগীতায় ২৭ সেপ্টেম্বর(মঙ্গলবার)দুপুরে অনুষ্ঠিত অলোচনাসভায় সভাপতি হিসেবে তারাকান্দা উপজেলা কৃষি অফিসার রকিব আল রানা বলেন,গ্রীষ্মমন্ডলীয় আবহাওয়ার কারণে এদেশের কৃষিতে জলবায়ুগত কারণে নানা ধরনের রোগ- বালাই,কীট-পতঙ্গের আক্রমণ বেশী হয়।আমরা যদি আমাদের কৃষিতে কাঙ্খিত উৎপাদন লক্ষ্যমাত্রা ধরে রাখতে চাই তবে আমাদেরকে একটি নির্দিষ্ট মাত্রায় কীটনাশক ব্যবহার করতে হবে।তবে কীটনাশক ব্যবহারের সময় অবশ্যই নকল-ভেজাল কীটনাশক এড়িয়ে চলতে হবে।কীটনাশক কেনার পূর্বে আসল এবং নকল কীটনাশক যাচাই করে কিনতে হবে।তারপর তা নির্দিষ্ট মাত্রায় জমিতে ব্যবহার করতে হবে।নকল এবং ভেজাল কীটনাশক যেমন কোন কাজেই আসেনা, তেমনি এই কীটনাশক ব্যবহারে কাঙ্খিত উৎপাদন লক্ষ্যমাত্রাও পূরণ হয়না।

এ সময় তারাকান্দা উপজেলা কৃষি অফিসার রকিব আল রানা তাঁর বক্তব্যে আরও বলেন,তারাকান্দায় উপজেলা প্রশাসন এবং কৃষি অফিস যৌথ অভিযানের মাধ্যমে নকল ও ভেজাল কীটনাশকের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে আসছে।এই মৌসুমে তারাকান্দার বিভিন্ন বাজারে কৃষিপণ্যের ব্যবসায় সঠিক নিয়ম এবং নকল-ভেজাল পণ্য বিক্রয়ের অপরাধে অসাধূ ব্যবসায়ীদের ভ্রাম্যমান আদালতে প্রায় ১ লক্ষ ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।নিয়মিত বাজার মনিটরিং অব্যাহত রয়েছে।

তারাকান্দায় আয়োজিত সচেতনতামূলক সভায় কৃষিতে কীটনাশক ব্যবহারের জন্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মূল প্রবন্ধ উস্থাপন করেন সিনজেন্টার প্রোডাক্ট সিকিউরিটি ম্যানেজার জামাল হায়দার।এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কাওছার আহমেদ খান,সিনজেন্টার রিজিওনাল সেলস ম্যানেজার,ময়মনসিংহ মোঃ কামাল হোসেন,তারাকান্দা বাজার বণিক সমিতির সভাপতি নূরুজ্জামান সরকার বকুল,উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণসহ স্থানীয় কৃষক এবং ব্যবসায়ীগণ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলোচনা সভা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ