Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মিয়ানমারে সেনা হস্তক্ষেপে ক্ষুব্ধ সাংবাদিকরা চাকরি ছাড়ছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ২:৫৩ পিএম

সাংবাদিকতায় সামরিক জান্তার হস্তক্ষেপের প্রতিবাদে মিয়ানমারের সাংবাদিকরা চাকরি ছাড়ছেন। ইতোমধ্যেই দেশটির জনপ্রিয় সংবাদ মাধ্যম মিয়ানমার টাইমসের একডজনের বেশি সাংবাদিক চাকরি ছেড়ে দিয়েছেন। তাদের অভিযোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সেন্সরশিপ আরোপ শুরু করেছে। এদিকে জান্তার হস্তক্ষেপের কারণে মিয়ানমার প্রেস কাউন্সিলের ১১ সদস্যের সবাই পদত্যাগ করেছেন। -মিয়ানমার টাইমস
এর আগে ১৩ ফেব্রুয়ারি সামরিক জান্তা-চালিত তথ্য মন্ত্রণালয়কে কিছু বিধি-নিষেধ আরোপিত দিকনির্দেশনা দেয়। এতে বলা হয়, গণমাধ্যম যাতে ‘নৈতিকভাবে’ খবর প্রকাশ করে এবং ‘মানুষকে সহিংসতায় উসকে দেওয়ার বিষয় পরিহার করে।’ জানা যায়, মিয়ানমার টাইমসের শীর্ষ স্থানীয় নিউজরুম এডিটরসহ একডজনের বেশি সাংবাদিক তাদের চাকরি ছেড়েছেন। কারণ তাদের মনে হচ্ছে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ তাদের ওপর সেন্সরশিপ চাপিয়ে দিচ্ছেন। চাকরি ছাড়া এক সাংবাদিক বলেন, ‘এ অবস্থায় জনগণকে বাস্তব পরিস্থিতি ভালো করে জানানো দরকার। কিন্তু আমরা যদি শক্তিশালী শব্দের পরিবর্তে দুর্বল শব্দ ব্যবহার করি তবে আমাদের রিপোর্টিং অর্থহীন হয়ে যায়। এমন শর্তাধীন পরিস্থিতিতে কাজ করে যেতে সাংবাদিক হিসাবে আমাদের লজ্জা লাগে। তার চেয়ে শ্রেয় চাকরি ছেড়ে দেদয়া বলে তিনি উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ