Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে হুমকির মুখে ১০ কোটি মানুষ, ৩০ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ৭:০২ পিএম

যুক্তরাষ্ট্রে তীব্র শীত ও তুষার ঝড়ের এখন পর্যন্ত অন্তত ৩০ ব্যক্তির মৃত্যু হয়েছে। সেই সঙ্গে বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছেন কয়েক লাখ মার্কিনী। তুষার ঝড়ের গতিপথের কারণে সামনের দিনগুলোতে এই ঝড়ের কবলে পড়তে পারেন প্রায় ১০ কোটি মানুষ।

বুধবার জাতীয় আবহাওয়া পরিষেবা জানিয়েছে, আগামী কয়েক দিন ধরে দক্ষিণের সমভূমি থেকে পূর্ব উপকূল পর্যন্ত তুষার ঝড় বয়ে যাবে। এই ঝড়ের যাত্রাপথে বসবাস করেন ১০ কোটিরও বেশি মানুষ। ফলে তাদের জীবনও হুমকির মুখে রয়েছে। তবে সপ্তাহের শেষের দিকে ঝড়ের প্রকোপ কিছুটা কমে আসবে বলে আবহাওয়া পরিষেবা জানিয়েছে। এছাড়া, আগামী দুই-তিন দিনের মধ্যে হিমশীতল বাতাসের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

তবে প্রথমে, টেক্সাস এবং দক্ষিণ-পূর্বের বেশিরভাগ অংশকে বৃহস্পতিবারের মধ্যে দিয়ে ভারী তুষারপাত এবং ‘প্রচুর বরফ জমে থাকা’ সহ্য করতে হবে। এদিকে, দক্ষিণপূর্বকেও তীব্র বজ্রপাতের সামান্য ঝুঁকির সাথে লড়াই করতে হবে, পাশাপাশি বৃহস্পতিবার সকালে টর্নেডোর সম্ভাবনাও রয়েছে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

তীব্র শীত এবং ধারাবাহিক ঝড়ের কারণে এই সপ্তাহান্তে ৩০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছেন। গ্যারেজে রাখা গাড়ি থেকে বের হওয়া কার্বন মনোক্সাইডের কারণে হিউস্টন অঞ্চলে একটি পরিবারের সকলের মৃত্যু হয়েছে। আরেকটি পরিবারের সকলের মৃত্যু হয়েছে ফায়ারপ্লেস থেকে আগুন ছড়িয়ে পড়ায়।

তীব্র তুষারপাতের কারণে সবচেয়ে বিপর্যস্ত হয়েছে টেক্সাস অঙ্গরাজ্য। এই অঞ্চলের প্রায় ৪০ লাখ বাড়ি-অফিস বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় আছেন। টেক্সাসে রোববার মাইনাস ১৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যা গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে কম। প্রেসিডেন্ট জো বাইডেন অঙ্গরাজ্যটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। সেখানকার ফোর্ট ওয়ার্থের কুক চিলড্রেনস মেডিকেল সেন্টারে কমপক্ষে ১৩ শিশুকে কার্বন মনো অক্সাইড বিষক্রিয়ার জন্য চিকিৎসা করা হয়েছিল বলে হাসপাতালের কর্মকর্তারা জানিয়েছেন।

শুধু টেক্সাসই নয়, অ্যাপালাচিয়ায় প্রায় আড়াই লাখ, মেক্সিকোতে প্রায় ৪০ লাখ এবং উত্তর-পশ্চিম ওরিগনে প্রায় আড়াই লাখ মানুষ মানুষ রয়েছেন বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায়। সমুদ্র উপকূলবর্তী শহরে উত্তর ক্যারোলাইনাতে একটি টর্নেডো আঘাত হানার পর সেখান থেকে তিনজনের মৃতদেহ পাওয়া যায়। টেক্সাসে তীব্র শীতে নিজেদের গরম রাখতে অগ্নিকুণ্ড ব্যবহারের সময় বাড়িতে আগুন লাগলে একই পরিবারের চার সদস্যের মৃত্যু হয়।

এছাড়াও লুইজিয়ানা, কেনটাকি ও মিসুরি অঙ্গরাজ্যে আরও বেশ কয়েকজনের মৃত্যু হয় সড়ক দুর্ঘটনা ও কার্বন মনো-অক্সাইডের বিষক্রিয়ায়। তীব্র শীতে গরম থাকার জন্য গাড়ি ও বাসার জেনারেটর চালু রাখার ফলে এই বিষক্রিয়ার ঘটনাগুলো ঘটেছে। এ বছর ঠাণ্ডা আবহাওয়ার দিনগুলোতে অন্তত তিনশটি কার্বন মনোক্সাইড সংক্রান্ত দুর্ঘটনা ঘটেছে। এই চরম আবহাওয়া এ সপ্তাহের শেষ পর্যন্ত চলবে বলে পূর্বাভাসে জানানো হয়েছে। সূত্র: ইউএসএ টুডে।



 

Show all comments
  • Jack+Ali ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ৯:০৩ পিএম says : 0
    O'Human being come back to Allah, no nuclear weapon can prevent the power of Allah. O'Muslim take lesion from Allah's calamities, Cronona Virus.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ