Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মি-টু আন্দোলনের মামলায় হেরে গেলেন ভারতের সাবেক প্রতিমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ১১:০১ এএম

একজন সাংবাদিকের বিরুদ্ধে করা মানহানির মামলায় হেরে গেছেন ভারতের সাবেক প্রতিমন্ত্রী। সাংবাদিক প্রিয়া রামানি এবং আরো কয়েকজন নারী সাবেক মন্ত্রী এম জে আকবরের বিরুদ্ধে ‘যৌন শিকারির মতো আচরণ’ করার অভিযোগ তুলেছিলেন। এই রায় ‘মি-টু’ আন্দোলনের ক্ষেত্রে ব্যাপক প্রভাব ফেলতে পারে।

গতকাল বুধবার একজন বিচারক রায়ে বলেন, যৌন নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য একজন নারীকে শাস্তি দেওয়া যায় না। রামানি বলছেন, যে নারীরা কর্মক্ষেত্রে যৌন হয়রানির বিরুদ্ধে সোচ্চার হয়েছেন, তিনি নিজেকে তাদের প্রতিনিধি বলে মনে করছেন।

ভারতের ‘মি-টু’ আন্দোলনে অভিযুক্ত সবচেয়ে পদস্থ ব্যক্তিদের একজন প্রখ্যাত সম্পাদক এবং লেখক থেকে রাজনীতিবিদ বনে যাওয়া আকবর। ২০১৮ সালের অক্টোবর মাসে ওই কেলেঙ্কারির পর তিনি জুনিয়র পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন।

এরপর তিনি রামানির বিরুদ্ধে মামলা করেন, যে মামলার অভিযোগে বলা হয়, রামানির অভিযোগের কারণে তার তারকা-সমান সম্মানের ক্ষতি হয়েছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ