Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিজেলের মূল্য বাড়িয়ে সরকার জনগণের অর্থ লুঠ করছে: কংগ্রেস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ১:০৩ পিএম

ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, পেট্রোল-ডিজেলের মূল্য বাড়িয়ে মোদি সরকার সাধারণ মানুষের অর্থ-সম্পদ লুট করছে। গতকাল (মঙ্গলবার) কংগ্রেসের সিনিয়র নেতা ও মুখপাত্র রণদীপ সূর্যেওয়ালা সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় বলেন, সরকার করের আড়ালে সাধারণ মানুষের অর্থ লুঠ করছে।

ভারতে গত একসপ্তাহ ধরে সরকারী তেল সংস্থাগুলোর পক্ষ থেকে দৈনিক পেট্রোল ও ডিজেলের দাম বাড়ানো হচ্ছে। গতকাল (মঙ্গলবার) আবারও জ্বালানি তেলের দাম বৃদ্ধি করা হয়েছে। এর ফলে সারাদেশে পেট্রোল ও ডিজেলের দাম পুরোনো রেকর্ড ভেঙেছে। এভাবে একনাগাড়ে মূল্যবৃদ্ধি ইস্যুতে কংগ্রেস দল নরেন্দ্র মোদি সরকারের তীব্র সমালোচনা করেছে। কংগ্রেস বলেছে, প্রকৃত দাম অনেক কম থাকা সত্ত্বেও সাধারণ মানুষের রক্ত-ঘাম ঝরানো উপার্জনকে সরকার পেট্রোল-ডিজেলের মূল্য বৃদ্ধি করে লুঠ করছে।

কংগ্রেস নেতা রণদীপ সূর্যেওয়ালা সামাজিক যোগাযোগ মাধ্যমে পেট্রোলের প্রকৃত দাম উল্লেখ করেছেন এবং সাধারণ মানুষকে কীভাবে ব্যয়বহুল পেট্রোল এবং ডিজেল পেতে হচ্ছে। তিনি তার এক বার্তায় বলেন, ডিজেলের দাম প্রতি লিটার মাত্র ৩৩.৪৬ টাকা, প্রতি লিটার পেট্রোলের দাম দাম মাত্র ৩১.৮২ টাকা। এরমধ্যে তেল সংস্থাগুলোর লাভও অন্তর্ভুক্ত রয়েছে।

সাধারণ মানুষের কাছে অবশ্য জ্বালানী তেলের দাম অনেক বেশি দামে বিক্রি করা হচ্ছে। রণদীপ সূর্যেওয়ালা সাধারণ মানুষকে যে দামে পেট্রোল ও ডিজেল দেওয়া হচ্ছে তা উল্লেখ করে বলেন, সাধারণ মানুষের কাছ থেকে ডিজেলের দাম প্রতি লিটার ৭৯.৩৫ টাকা এবং পেট্রোলের দাম প্রতি লিটার ৮৯.২৯ টাকা নেওয়া হচ্ছে। এর কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, কর আদায়ের জন্য এটি করা হচ্ছে।

ডিজেলে প্রতি লিটারে ৪৬.২৪ টাকা এবং পেট্রোলের উপরে প্রতি লিটারে ৫৭.২৪ টাকা কর আদায় করা হচ্ছে বলেও রণদীপ সূর্যেওয়ালা মন্তব্য করেন। কেন্দ্রীয় সরকারকে টার্গেট করে টুইটার বার্তায় তিনি ‘ফুয়েল লুঠ’ও লিখেছেন।

দিল্লিতে পেট্রোলের দাম ৩০ পয়সা এবং ডিজেলের দাম ৩৫ পয়সা বেড়েছে। এরফলে বর্তমানে দিল্লিতে এক লিটার পেট্রোলের দাম ৮৯.২৯ টাকা এবং এক লিটার ডিজেলের দাম ৭৯.৭০ টাকায় পৌঁছেছে।

একইসঙ্গে, দেশের আর্থিক রাজধানী মুম্বাইয়ে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫ টাকার উপরে চলে গেছে। মুম্বইয়ে, পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৭৫ টাকা এবং ডিজেলের দাম ৮৬.৭২ টাকা হয়েছে। এখানে পেট্রোলের দাম ২৯ পয়সা এবং ডিজেলের ৩৮ পয়সা বেড়েছে।
ভারতের অন্যান্য শহরেও দৈনিক নয়া রেকর্ড সৃষ্টি হচ্ছে। রাজস্থানের গাঙ্গানগরে এক লিটার পেট্রোলের দাম ৯৯.৮১ টাকা হয়েছে। জয়পুরে প্রতি লিটার পেট্রোলের দাম ৯৫.৭৩ টাকা।

এ প্রসঙ্গে ভারতের পশ্চিমবঙ্গের ‘ভাষা ও চেতনা সমিতি’র সম্পাদক ও কোলকাতার প্রেসিডেন্সি কলেজের সাবেক অধ্যাপক ড. ইমানুল হক আজ রেডিও তেহরানকে বলেন, ‘এটা হচ্ছে আইনসম্মত লুঠ। সরকার সম্পূর্ণ মিথ্যা কথা বলছে এবং প্রত্যেকটা জিনিষের দাম বেড়ে যাচ্ছে বাজারে। যেহেতু পেট্রোল এবং ডিজেলের উপরে পরিবহণ ব্যবস্থা নির্ভরশীল। একদিকে, শিল্পপতি আদানী-আম্বানীকে ছেড়ে দিচ্ছে প্রকাশ্যে লুঠের জন্য, অন্যদিকে, সরকার পেট্রোল ডিজেলের মূল্য বৃদ্ধির মধ্য দিয়ে ‘সেস’ বসানোর মধ্য দিয়ে আইনসম্মত লুঠ করছে। এ ধরণের আইনি লুঠ ভারতে ব্রিটিশরাও করেনি। এরা ব্রিটিশ সাম্রাজ্যবাদীদের থেকেও বড় সাম্রাজ্যবাদী হয়ে উঠেছে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ