Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান যথাযথ দায়িত্ব পালনের পরামর্শ

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

শেয়ারবাজারে উত্থান-পতনের সময় যথাযথ দায়িত্ব পালন নিয়ে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৈঠকে তাদের সমস্যা ও সমাধান এবং বাজারে ভিত্তি বাড়ানো নিয়ে আলোচনা করা হয়েছে। একইসঙ্গে ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের যথাযথ দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছে বিএসইসি।

গত সোমবার বিএসইসির কার্যালয়ে সংস্থাটির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়েছে। এতে ২২টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ডিএমডি ও সিএফও বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম অংশগ্রহণ করেন। সভায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর শেয়ারবাজারে উত্থান ও পতনের সময় কি ভূমিকা পালন করা দরকার, তা নিয়ে আলোচনা করা হয়েছে। এছাড়া বিনিয়োগ সীমা অনুযায়ী বিনিয়োগ, সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করা হয়েছে।

বৈঠকে সৌজন্য সাক্ষাতের জন্য অংশগ্রহণ করেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সুপারিশ ও সমস্যা শুনেন। এসময় কিছু সমাধানের তাৎক্ষনিক দিকনির্দেশনাও দেন এবং দীর্ঘমেয়াদি বিষয়গুলো সমাধানের আশ্বাস দেন।

বৈঠকের বিষয়ে বিএসইসির কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, শেয়ারবাজারে বিনিয়োগে শীর্ষস্থানীয় ২২ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে কমিশনের গুরুত্বপূর্ণ একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় শেয়ারবাজারের উন্নয়নে সার্বিক বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। তবে এর মধ্যে বাজারে উত্থান ও পতনের সময় তাদের ভূমিকা কি হওয়া উচিত, তা নিয়ে বিশেষভাবে আলোচনা করা হয়েছে। যাতে করে তারা সাধারণ বিনিয়োগকারীদের মতো অল্পতেই আতঙ্কিত না হন। একইসঙ্গে গ্রাহকদেরকে আতঙ্ক ও মিথ্যা তথ্যের বিষয় সজাগ রাখার জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কর্মীদেরকে প্রশিক্ষন দেওয়ার বিষয়েও আলোচনা করা হয়েছে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক

৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ