Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিস্তা চুক্তি না হওয়া দুঃখজনক: ভারতীয় হাইকমিশনার

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১:০১ পিএম | আপডেট : ১:১০ পিএম, ১৫ ফেব্রুয়ারি, ২০২১

তিস্তা চুক্তি না হওয়াটা একটা দুঃখজনক বাস্তবতা বলে মন্তব্য করেছেন ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। দোরাইস্বামী বলেন, তিস্তা নিয়ে আমরা রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে যাচ্ছি, তাদের কারণে চুক্তি করা সম্ভব হচ্ছে না। তিস্তা নিয়ে ভারত খুব দৃঢ়ভাবে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী আজ সোমবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে কূটনীতিক প্রতিবেদকদের আয়োজনে ডিক্যাব টকে এসব কথা বলেন।

সীমান্ত হত্যা নিয়ে তিনি বলেন, সীমান্তে সব হত্যায় বিএসএফ ঘটায় না। এটা রোধ করতে দু’পক্ষকেই সচেষ্ট হতে হবে। কেউ হত্যা চায় না। অনেকে আমাদের সীমান্তরক্ষী বাহিনীকে আক্রমণ করে। এ সকল ঘটনা রাত ১১টা থেকে ভোর ৪টার মধ্যে হয়ে থাকে। অনেক সময় নিজেদের মধ্যে লড়াই করেও মারা যাচ্ছে।

ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশ-নেপাল-ভুটানের মধ্যে যোগাযোগের ব্যাপারে ভারত নীতিগতভাবে একমত। কিন্তু বাংলাদেশের ভেতরে কীভাবে সেটা পরিচালনা হবে, তা এখন বাংলাদেশকে ঠিক করতে হবে।
তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ২৬ মার্চ স্বাধীনতার ৫০তম বার্ষিকীতে বাংলাদেশে আসবেন। এ সফর নিয়ে জ্বালানি ও রাজনৈতিক অনেক বিষয় নিয়ে কাজ হচ্ছে। বঙ্গবন্ধু ও মহাত্মা গান্ধীর (বাপু) মিউজিয়াম ভারতে প্রতিষ্ঠা হয়েছে। এটি এবার বাংলাদেশসহ বিশ্বের অন্য দেশেও প্রতিষ্ঠা করা হবে। বেশ কিছু প্রকল্প শেষ হয়েছে আরও নতুন প্রকল্পের কাজ হচ্ছে বলে জানান তিনি।



 

Show all comments
  • Zhc ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৩৩ পিএম says : 0
    আর কত দরদ দেখাবেন? কথা শুনে মনে হয়, দরদ যেন উথলাইয়া পড়ছে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতীয় হাইকমিশনার

২২ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ