Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

‘রাত্রীকালীন অতিথি’ নিয়ন্ত্রণে মিয়ানমারে নতুন আইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

মিয়ানমারে বিক্ষোভকারীদের বিরুদ্ধে অবস্থান দৃঢ় করতে অভিযান আরও জোরদার করেছে দেশটির সেনাবাহিনী। এর অংশ হিসেবে এরইমধ্যে নতুন একটি আইন প্রণয়ন করেছে তারা। আইনটির আওতায় এখন থেকে মিয়ানমারের অধিবাসীদের বাড়িতে রাত্রিকালীন কোনও অতিথি অবস্থান করলে তা স্থানীয় কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। গত শনিবার সেনাবাহিনী পরিচালিত ফেসবুক পেজে এ ঘোষণা দেয়া হয়েছে।
নির্বাচনে কারসাজি করে জয়লাভ করেছে -এই অভিযোগে গত ১ ফেব্রæয়ারি শাসন ক্ষমতা নিজেদের হাতে নেয়ার পর থেকেই মিয়ানমারে সেনাবাহিনীর বিরুদ্ধে অসন্তোষ চলছে। অসন্তোষ দমনে পুলিশও কঠোর হয়ে উঠতে শুরু করেছে। সেনা অভ্যুত্থানের দিনেই নির্বাচিত নেত্রী অং সান সু চিসহ উর্ধ্বতন নেতাদের গ্রেফতারের পর বহু বিক্ষোভকারীকেও আটক করা হচ্ছে।
এমত অবস্থায় ওয়ার্ড অর ভিলেজ ট্র্যাক্ট অ্যাডমিনিস্ট্রেশন নামক আইনটিতে সংশোধনী নিয়ে আসে মিয়ানমারের সেনাবাহিনী। নতুন আইন অনুযায়ী, কোনও বাসিন্দা যদি তাদের বাড়িতে অতিথি থাকার খবর স্থানীয় কর্তৃপক্ষকে অবহিত না করে, তবে তাদেরকে জরিমানা কিংবা কারাদন্ড করা হতে পারে।
শনিবার মিয়ানমারের শাসকরা বিক্ষোভকারীদের বিরুদ্ধে ধরপাকড় অভিযান সহজ করতে আরও কিছু পদক্ষেপ নিয়েছে। সন্দেহভাজনদের আটক ও ব্যক্তিগত সম্পত্তিতে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চালানোর আগে আদালতের অনুমতি নেয়ার বাধ্যবাধকতা রেখে যেসব আইন চালু ছিল, সেগুলো বাতিল করা হয়েছে। অভ্যুত্থানবিরোধী বিক্ষোভের শক্ত সমর্থক হিসেবে পরিচিত মানুষদেরকে গ্রেফতার করারও আদেশ দেয়া হয়েছে। সূত্র : রয়টার্স।

 



 

Show all comments
  • গিয়াসউদ্দীন একরাম ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ২:৪৮ এএম says : 0
    সামরিক শাসন মিয়ানমারের জন্যে নূতন কিছু না, এতদিন সু চি সমুক্ষে অভিনয় করে গেলেও দেশ চালিয়েছে সামরিক জান্তা আর চিন মিলেই, এখন শুধু অভিনেতা বাতিল হয়েছে
    Total Reply(0) Reply
  • Shohidul Islam Saykat ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ২:৪৯ এএম says : 0
    চীন, মায়ানমার আর ভারত এ দেশগুলো পৃথিবীতে না থাকলে পৃথিবীতে শান্তি বজায় থাকত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ