Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যে কারণে ইসরায়েলবিরোধী মনোভাব বাড়ছে উচ্চশিক্ষিত মার্কিনীদের মধ্যে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৩:৫৯ পিএম

সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ইসরায়েলবিরোধী মনোভাব মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে। তারা ইহুদিদের সাম্রাজ্যবাদী, বর্ণবাদী, এমনকি নাৎসি ও উগ্র শেতাঙ্গবাদী হিসাবে সংজ্ঞায়িত করছেন। সম্প্রতি তেল আবিব বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর ন্যাশনাল সিকিউরিটি স্টাডিজের (আইএনএসএস) এর গবেষণায় দেখা যায়, 'অনেক শিক্ষার্থী ইসরায়েলের শিক্ষার্থীদের জাতিচ্যুত দেশের প্রতিনিধি হিসাবে দেখে। কিছু শিক্ষার্থী ইহুদিবাদে বিশ্বাসী ছিল। তারা ইসরায়েলের পরিচয় দিলে তাদেরকে নেতা হিসেবে দায়িত্ব পালনের যোগ্যতা সম্পর্কে প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে'। -ইনসাইড হায়ার এড
গবেষণার লেখক মিরিয়াম এলমান বলেন, 'ইহুদিবাদবিরোধী মনোভাব বিভিন্ন উপায়ে বিকশিত হচ্ছে। তার একটি হলো মার্কিন শিক্ষার্থীদের অভিযোগ, ইহুদিরা গোপনে সরকারে অনুপ্রবেশ করেছে। নিয়মিত ইসরায়েলবিরোধী প্রচারণা (বয়কট করা, বর্জন করা এবং নিষেধাজ্ঞা দেয়া), নামীদামী বিশ্ববিদ্যালয়সহ শতাধিক বিশ্ববিদ্যালয়ে ইহুদি শিক্ষার্থীদের অগ্রাধিকার পাওয়া এই মনোভাবের পেছনে কাজ করেছে'। সমীক্ষায় আরও বলা হয়, 'মার্কিন শিক্ষার্থীদের মধ্যে ইসরায়েলকে বয়কট, বর্জন ও নিষেধাজ্ঞার মনোভাব বাড়ছে। পাশাপাশি ফিলিস্তিনপন্থিদের আন্দোলন বিডিএস এর প্রতি সমর্থন বাড়ছে'।

বিডিএস ফিলিস্তিনি নেতৃত্বাধীন একটি আন্দোলন, যা দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলন দ্বারা অনুপ্রাণিত। এই আন্দোলন ফিলিস্তিনিদের স্বাধীনতা, ন্যায়বিচার এবং সমতা দাবি করে, ইসরায়েলি পণ্য বর্জন এবং নিষেধাজ্ঞার প্রদানের প্রচার করে এবং ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের নিপীড়নের জন্য আন্তর্জাতিক সমর্থন অব্যাহত রাখতে কাজ করে। এই অবস্থা ইসরায়েলের জন্য অসুবিধাজনক হবে বলে মনে করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ