Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিসি আদালতের প্রধানের দায়িত্ব নিচ্ছেন করিম আহমেদ খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৩৮ পিএম

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) পরবর্তী প্রধান প্রসিকিউটর হিসেবে নির্বাচিত হয়েছেন ব্রিটিশ আইনজীবী করিম খান কিউসি (৫০)। তিনি বর্তমানে ইরাকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) যুদ্ধাপরাধের বিষয়ে জাতিসংঘের তদন্ত বিষয়ক প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। খবর বিবিসির।
মানবতার বিরুদ্ধে সংঘটিত অপরাধের তদন্তে বিশ্বে একমাত্র প্রতিষ্ঠান আইসিসি। এর প্রধান প্রসিকিউটর পদে সদস্যভুক্ত ১২৩ দেশের মধ্যে ভোটাভুটিতে ৭২ ভোট পেয়ে নির্বাচিত হন করিম খান।  তিনি আয়ারল্যান্ড, ইতালি ও স্পেনের প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে এই পদে জয়ী হন। হেগে অবস্থিত আইসিসির সদর দফতরে আগামী জুনে দায়িত্ব নেবেন এই ব্রিটিশ ব্যারিস্টার।  তিনি এই পদে আগামী ৯ বছর দায়িত্ব পালন করবেন।
আন্তর্জাতিক অপরাধ আদালতের ১৮ বছরের ইতিহাসে করিম খান তৃতীয় প্রধান প্রসিকিউটরের দায়িত্ব পাচ্ছেন। বর্তমানে গাম্বিয়ার বিচারপতি ফাতো বেনসুদা এই পদে আছেন।  
ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব করিম খান কিউসির এই সাফল্যে তাকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, আন্তর্জাতিক আইনে করিম খানের বিস্তৃত অভিজ্ঞতার মাধ্যমে জঘন্য অপরাধের সঙ্গে যুক্ত থাকা ব্যক্তিদের বিচারের মুখোমুখি করা এবং তাদের কারণে যারা ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের ন্যায়বিচার পাওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
করিম খান বিশ্বখ্যাত লিংকন ইন থেকে ১৯৯২ সালে বার এট ল ডিগ্রি করেন।  পরবর্তীতের তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট করেন।  
আইনজীবী হিসেবে ২৭ বছরের ক্যারিয়ারে এই মুসলিম আইনজীবী সাবেক যুগোস্লাভিয়ার যুদ্ধ এবং রুয়ান্ডার গণহত্যার সময় সংঘটিত অপরাধের ক্ষেত্রে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে কাজ করেছেন। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিসি

২৫ জানুয়ারি, ২০২১
১১ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ