Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কঠোর আন্তর্জাতিক পদক্ষেপের আশায় সু চি সমর্থকরা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৫২ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সম্প্রতি মিয়ানমারের জেনারেলদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলেও এতে খুশি হতে পারছেন না বর্তমানে ক্ষমতাচ্যুত ও রোহিঙ্গা গণহত্যার দায়ে অভিযুক্ত নেত্রী অং সান সু চির সমর্থকরা। মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে তারা আরও কঠোর আন্তর্জাতিক পদক্ষেপ চায় । সেনা অভ্যুত্থানের ঘটনার প্রতিক্রিয়ায় দেশটিতে ২০০৭ সালের ‘জাফরান বিপ্লবের’ পর এবার সবচেয়ে বড় বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। -এএফপি ও রয়টার্স

১ ফেব্রুয়ারি ভোরে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এই সামরিক অভ্যুত্থান ও ২৬০ জনেরও বেশি অন্যান্য নেতৃস্থানীয় ব্যক্তিসহ সু চিকে গ্রেফতার করে মিয়ানমারের গণতান্ত্রিক সংস্কারের পথ রুদ্ধ করে দিয়েছে দেশটির সেনাবাহিনী। দেশটিতে টানা ছয় দিন ধরে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ চলার পর যুক্তরাষ্ট্র সামরিক জান্তার বিরুদ্ধে প্রথম ধাপের নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) সমর্থকরা ওয়াশিংটনের এ পদক্ষেপকে স্বাগত জানালেও এটি যথেষ্ট নয় বলে মন্তব্য করেছেন। সামরিক বাহিনীকে ক্ষমতা থেকে সরাতে ও নভেম্বরের নির্বাচনে এনএলডির বড় ধরনের জয়কে স্বীকৃতি দিতে বাহিনীটিকে বাধ্য করতে আরও কঠোর পদক্ষেপ নেওয়া দরকার বলে মনে করছেন তারা। সু চির সমর্থক মো থাল (২৯) বলেন, মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের কারণে যখন আমরা প্রতিটি দিন আর প্রতিটি রাতে ভুগছি তখন এর চেয়েও বেশি পদক্ষেপের আশায় আছি আমরা। যত দ্রুত সম্ভব আমরা এর অবসান চাই। মিয়ানমারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ও জেনারেলদের বিরুদ্ধে আরও শাস্তি ও পদক্ষেপ সম্ভবত দরকার।

বৃহস্পতিবার দিবাগত রাতে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী আরেক দফা ধরপাকড় চালিয়েছে। এবার যাদের আটক করা হয়েছে তাদের মধ্যে অন্তত একজন চিকিৎসক রয়েছেন যিনি ক্রমবর্ধমান আইন অমান্য আন্দোলনে অংশ নিয়েছিলেন। কিছু এলাকায় লোকজন জড়ো হয়ে গ্রেফতারকৃতদের ধরে নিয়ে যেতে বাধা দিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক জানিয়েছে, ক্ষমতা গ্রহণের পর থেকে মিয়ানমারের সামরিক বাহিনী ‘ভুল তথ্য ছড়িয়ে যাচ্ছে’ তাই তাদের পরিচালিত বিষয়বস্তুগুলোর দৃশ্যমানতা ছেঁটে দিচ্ছে তারা। পাশাপাশি মিয়ানমারের সরকারি সংস্থাগুলোর ‘বিষয়বস্তু সরানোর’ অনুরোধ পাঠানোর সুযোগও স্থগিত করবে বলে জানিয়েছে ফেসবুক। ওয়াশিংটন তাদের প্রথম ধাপের নিষেধাজ্ঞা ঘোষণা করার পর ইউরোপীয় ইউনিয়নের আইনপ্রণেতারা তাদের দেশগুলোকেও মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। যুক্তরাজ্য জানিয়েছে, সু চির সরকারকে ক্ষমতা থেকে হটানো ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের ঘটনায় তারা শাস্তিমূলক পদক্ষেপ নেওয়ার বিষয়টি বিবেচনা করছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ