Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মিয়ানমারে টানা বিক্ষোভের মধ্যেই ২৩ হাজারের বেশি কারাবন্দির মুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৩৭ এএম

টানা ষষ্ঠদিনের মতো গতকাল বৃহস্পতিবারও বিক্ষোভ হয়েছে মিয়ানমারজুড়ে। আর এ বিক্ষোভের মধ্যেই আজ শুক্রবার দেশটির সামরিক সরকার ২৩ হাজারের বেশি কারাবন্দিকে সাধারণ ক্ষমার ঘোষণা দিয়েছে। ক্ষমতাচ্যুত স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ নির্বাচনী কর্মকর্তাদের ধরপাকড়ের সপ্তাহ খানেক পর জান্তার কাছ থেকে এই ক্ষমার ঘোষণা এসেছে।

রাষ্ট্রীয় টেলিভিশন গ্লোবাল নিউ লাইট বলছে, ২৩ হাজার ৩১৪ কারাবন্দির সাজা মওকুফ করে দিয়েছে রাষ্ট্রীয় প্রশাসন কাউন্সিল। এসব বন্দিকে তাদের কারাদণ্ডের বাকি সাজা আর ভোগ করতে হবে না। তারা মুক্ত থাকবেন।

পাশাপাশি ৫৫ বিদেশি বন্দিকে মুক্তি দেওয়ার আদেশসহ দুটি ঘোষণাপত্রেই জান্তা প্রধান মিন অং হ্লাইংয়ের সই রয়েছে।
রাজধানী নেপিডোর রাস্তায় শত শত প্রতিবাদকারী লাইন ধরে দাঁড়িয়ে জান্তাবিরোধী স্লোগান দিয়েছে, সু চির সমর্থনে লেখা প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করেছে। অভ্যুত্থান রক্তপাতহীন হলেও গণবিক্ষোভ দমনে বলপ্রয়োগ শুরু করেছে জান্তা। গত মঙ্গলবার এক নারী গুলিবিদ্ধ হওয়ার পরও বিক্ষোভ দমেনি। ওইদিনই প্রথম বিক্ষোভে রক্ত ঝরেছে। নেপিডোতে সেদিন বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে মিয়ানমার পুলিশ প্রথমে জলকামান এবং পরে রাবার বুলেট ব্যবহার করে।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থান ঘটিয়ে মিয়ানমারের শাসন ক্ষমতা দখল করে নেয় দেশটির সেনাবাহিনী। এসময় দেশটির প্রেসিডেন্ট উইন মিন্ট এবং এনএলডি’র নেত্রী সু চিসহ দলটির শীর্ষ নেতাদের গ্রেপ্তার করা হয়। গত নভেম্বরের সাধারণ নির্বাচনে কারচুপি হয়েছে এমন অভিযোগ তুলে এই অভ্যুত্থান ঘটানো হয়েছে বলে জানিয়েছে সেনাবাহিনী। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ