Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সভ্য সমাজে পুলিশি হেফাজতে বন্দির মৃত্যু মানা যায় না : ভারতীয় সুপ্রিম কোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৪১ এএম

সভ্য সমাজে পুলিশি হেফাজতে বন্দির মৃত্যু মানা যায় না, বৃহস্পতিবার এমনটাই জানালো ভারতীয় সুপ্রিম কোর্ট। ১৯৮৮ সালে উড়িষ্যায় পুলিশি হেফাজতে মার খেয়ে এক ব্যক্তির মৃত্যুর মামলার শুনানিতে আদালত জানায়, এই অপরাধ শুধু আক্রান্তের প্রতি নয়, এই অপরাধ আসলে মানবতার বিরুদ্ধে এবং সংবিধানের বিরুদ্ধে। বিচারপতি অশোক ভূষণ এবং অজয় রাস্তোগির বেঞ্চে এই মামলার শুনানি চলছিল। -দ্য ওয়াল

মৃতের পরিবারকে ক্ষতিপূরণের রায় দেওয়া হয় তাতে। পাশাপাশি বলা হয়, “পুলিশি হেফাজতে নির্যাতন করে মারা সভ্য সমাজের পরিপন্থী। মানুষ থানায় যায় নিরাপত্তা পেতে, সুরক্ষিত হতে। যা কিছু আইন-বিরোধী, তা থেকে মানুষকে বা সম্পদকে বাঁচানোই পুলিশের কাজ। পুলিশ হয় ধৃতকে ছেড়ে দেবে, নয় আইনের হাতে তুলে দেবে। কিন্তু এই দুইয়ের বাইরে পুলিশ যখন নিজেই বর্বর, অমানবিক আচরণ করে, তখন সেটা ভাবনার বিষয়।” ১৯৮৮ সালে উড়িষ্যায় পুলিশি হেফাজতে মৃত্যু হয়েছিল এক ব্যক্তির। অভিযোগ উঠেছিল, ডিউটিতে থাকা দুই পুলিশ অফিসার নির্মম ভাবে পিটিয়েছিল তাঁকে, যার ফলে মারা যান তিনি। ওই দুই অফিসার বিচারাধীন ছিলেন। সেই মামলারই শুনানি চলছিল এত বছর ধরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ