Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বিয়ের সাজে মিয়ানমারে এ কেমন অভিনব প্রতিবাদ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৭:২৯ পিএম

মিয়ানমারে সামরিক সরকারের বিরুদ্ধে অভিনব উপায়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন বিক্ষোভকারীরা। গতকাল মিয়ানমারের ইয়াঙ্গুনে বিয়ের পোশাক পরে হাতে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভে অংশ নেন এক যুগল। এর মধ্যে যুবকের হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘বাড়িতে স্ত্রী ছাড়া আর কারও ক্যু আমি মানি না’। বিক্ষোভকারীদের প্ল্যাকার্ডে মজার মজার স্লোগানও থাকছে প্রতিদিন। যেমন 'আমার সাবেক সঙ্গী খারাপ ছিল, কিন্তু মিয়ানমারের সামরিক বাহিনী তারচেয়েও অনেক খারাপ'। অন্যদিকে যুবতীর হাতে থাকা প্ল্যাকার্ডের বক্তব্য হলো, ‘আমাদের বিয়ে অপেক্ষমাণ থাকতে পারে, কিন্তু এই আন্দোলন চলবে’। 'মিয়ানমারের পরিস্থিতি খুবই খারাপ, অনুপ্রবেশকারীরা এখানে ঢুকে পড়েছে'।

শুধু তারাই নয়, বল গাউনসহ নানা বিচিত্র পোশাক পরে প্রতিবাদ জানাচ্ছেন মিয়ানমারের নাগরিকরা। মিয়ানমারে চলমান বিক্ষোভে অংশ নিয়েছেন শিল্পী, বিভিন্ন সুন্দরী প্রতিযোগিতায় জয়ী তারকা, চিত্রকর, লেখক, বডিবিল্ডার, ডিজাইনার, লেখকসহ অনেকে। গত ১ ফেব্রুয়ারি নির্বাচনে কারচুপির অভিযোগ এনে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এদিন অভিযান চালিয়ে রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতাদের আটক করা হয়। দেশজুড়ে ঘোষণা করা হয় এক বছরের জরুরি অবস্থা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ