Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কত দামে বিক্রি হচ্ছে ওবামার বিখ্যাত স্নিকার্স?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৩:৪৬ পিএম

যুক্তরাষ্ট্রের ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামার জন্য তৈরি একটি বিশেষ স্নিকার্স নিলামে উঠেছে। এটি বিশেষভাবে ডিজাইন করেছিল বিখ্যাত জুতা নির্মাতা প্রতিষ্ঠান নাইকি। বিখ্যাত সেই স্নিকার্সটি এবার সেটি নিলামে তোলা হয়েছে।

সম্প্রতি নিলাম সংস্থা সদবি’র ওয়েবসাইটে নিলামে উঠেছে ওবামার ১২ দশমিক ৫ সাইজের বাস্কেটবল জুতা জোড়া। ওয়েবসাইট সূত্রে খবর, এই স্নিকার্স নাইকির হাইপারডাঙ্কস মডেলের। বিশেষভাবে ডিজাইন করা নাইকির এই জুতোর সংখ্যা বর্তমানে মোট দুই জোড়া। ২০০৯ সালে ডিজাইন করা হয়েছিল এটি। গত ১২ বছর ধরে যত্ন করে রাখা হয়েছে।

এরইমধ্যে স্নিকার্স জোড়ার দাম উঠেছে ২৫ হাজার ডলার। অর্থাৎ, বাংলাদেশী মুদ্রায় প্রায় ২২ লাখ টাকা। জুতাটি দেখতেও বেশ আকর্ষণীয়। উপরের দিকে সাদা চামড়ার ডিজাইন আর নীল রঙের নাইকি ট্রেডমার্ক নজর কাড়ে। জুতাটির ফ্লাইওয়্যার টেকনোলোজিও দুর্দান্ত। এর পাশাপাশি সুতা দিয়ে প্রেসিডেন্টের অফিসিয়াল সিলও ডিজাইন করা হয়েছে। ১৭৭৬ সালে আমেরিকার প্রতিষ্ঠা দিবসের গ্রাফিক্সটিকেও সুন্দর ভাবে জায়গা দেয়া হয়েছে এই জুতায়।

ওবামার প্রিয় খেলা ছিল বাস্কেট বল। সেই কথা মাথায় রেখেই পরের দিকে প্রাক্তন প্রেসিডেন্টের জন্য একটি বাস্কেট বল শু ডিজাইন করে নাইকি। এখান থেকেই জন্ম হয় নাইকি হাইপারডাঙ্কের। পরের দিকে বেইজিং সামার অলিম্পিক গেমসে এই ধরনের জুতা পরতে দেখা যায় আমেরিকার প্লেয়ারদের। এই জুতা থেকেই আমেরিকার অলিম্পিক স্নিকার্সের ‘ইউনাইটেড উই রাইজ’ কালেকশনের ডিজাইনও অনুপ্রাণিত হয়েছিল।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ওবামার সঙ্গে মার্কিন এই বিখ্যাত জুতার ব্র্যান্ড নাইকির সম্পর্কও কিন্তু বেশ পুরনো। তখন হাওয়াইর এর বাস্কেট বল টিমে খেলতেন ওবামা। ১৯৭৯ সালে নাইকির ব্লেজার্স পরেই স্টেট চ্যাম্পিয়নশিপ জেতেন তিনি। প্রেসিডেন্ট থাকাকালীন বেশ কয়েকটি পলিটিকাল ক্যাম্পেইনেও নাইকির সঙ্গে যুক্ত হন। সেই সূত্র ধরে ২০২০ সালে ওবামা ফাউন্ডেশনে ৫০ লাখ ডলার অর্থ দান করে এই জনপ্রিয় ব্র্যান্ড। সূত্র: ফোর্বস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ