Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের কাছে মিয়ানমারের সশস্ত্র বিদ্রোহী সংগঠনের আশ্রয় প্রার্থনা, মিজোরাম সীমান্তে সর্বোচ্চ সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১:৩০ পিএম

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের জেরে ভারতের মিজোরাম সীমান্তে উচ্চ পর্যায়ের সতর্কতা জারি করা হয়েছে। মিয়ানমারের সশস্ত্র বিদ্রোহী সংগঠন চীন ন্যাশনাল আর্মির (সিএনএ) সদস্যরা তাঁদের পরিবারে জন্য ভারতের কাছে আশ্রয় চেয়েছে। মিজোরামের চম্পাই জেলার ডেপুটি কমিশনার মারিয়া সিটি জুয়ালি বুধবার বলেছেন, চীন ন্যাশনাল ফ্রন্টের (সিএনএফ) সশস্ত্র সংগঠন চীন ন্যাশনাল আর্মি (সিএনএ) ৪০টি পরিবারের আশ্রয় চেয়ে আবেদন জানিয়েছে। স্থানীয় ফারকওয়ান গ্রামের কাউন্সিল প্রেসিডেন্টের সঙ্গে যোগাযোগ করে সিএনএ। খোদ প্রেসিডেন্টই জেলা প্রশাসনকে এই খবর জানিয়েছেন। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকেও বলা হয়েছে। এরপরই তড়িঘড়ি হাই অ্যালার্ট জারি করা হয়েছে মিজোরাম সীমান্তে। কোনওভাবেই যাতে শরণার্থীরা ভারতে আসতে না পারে, সেদিকে কড়া নজর রাখা হচ্ছে।
উল্লেখ্য, মায়ানমারের সঙ্গে মিজোরামের ৪০৪ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। ১৯৮০ সালের সেনা অভ্যুত্থানের পরে সেদেশ থেকে চীন সম্প্রদায়ের বহু মানুষ মিজোরামে আশ্রয় নেন। চীন ও মিজো সম্প্রদায়ের মানুষ একই বংশজাত। তাঁদের সংস্কৃতিও এক। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ