Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের বিচার শুরু!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২১, ১১:২৪ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচার সাংবিধানিক বলে জানিয়েছে দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট। এতে গত মাসে ক্যাপিটল ভবনে হামলায় উসকানি দেওয়ার অভিযোগে ট্রাম্পের বিচারের পূর্ণ কার্যক্রম শুরুর অনুমোদন মিলেছে।

কিন্তু তাকে দোষী সাব্যস্তকরণ যে কতটা কঠিন হবে; তা পরিষ্কার করে দিয়েছেন রিপাবলিকান সিনেটররা। বার্তা সংস্থা এএফপি ও বিবিসি এমন খবর দিয়েছে।

ট্রাম্পের আইনজীবীদের দাবি, হোয়াইট হাউস ছাড়ার পর তিনি আর বিচারের মুখোমুখি হতে পারেন না। তারা এই বিচার কার্যক্রম বাতিলের দাবি জানিয়েছেন। কিন্তু সিনেটে বিচার শুরু করার পক্ষে ৫৬-৪৪ সংখ্যাগরিষ্ঠ ভোট পড়েছে। রিপাবলিকান দলের কয়েকজন সিনেট সদস্যও বিচারের পক্ষে সায় দিয়েছেন।

নির্বাচনে জালিয়াতি করে বিজয় কেড়ে নেওয়ার অভিযোগ করে ক্যাপিটল ভবনের দিকে এগিয়ে যেতে সমর্থকদের উৎসাহিত করেছেন ট্রাম্প। গত ৬ জানুয়ারিতে ট্রাম্পের সেই বক্তৃতার ভিডিও ফুটেজের মন্তাজ প্রদর্শনের মাধ্যমে মঙ্গলবার বিচারপ্রক্রিয়া শুরু হয়েছে।

ম্যারিল্যান্ডের প্রতিনিধি পরিষদ সদস্য জ্যামি রাসকিন বলেন, এটি বড় ধরনের অপরাধ ও অপকর্ম। এটি যদি অভিশংসনযোগ্য অপরাধ না হয়, তবে পরে আরও এমন ঘটনা ঘটবে।

সূত্র: বিবিসি



 

Show all comments
  • বন্ধু খান ১০ ফেব্রুয়ারি, ২০২১, ৪:২৫ পিএম says : 0
    এরকম একটা বিচার বাংলাদেশে কখন যে শুরু হবে সেই অপেক্ষায় রইলাম
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ