Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রথম মুসলিম হিসাবে হার্ভার্ড ল’ রিভিউয়ের প্রেসিডেন্ট হলেন হাসান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৮:১২ পিএম

যুক্তরাষ্ট্রের অন্যতম মর্যাদাপূর্ণ সংস্থা হার্ভার্ড ল’ রিভিউয়ের নতুন প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত মিসরীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক হাসান শাহাওয়ী। আইন জার্নালের প্রকাশক সংস্থাটির ১৩৪ বছরের ইতিহাসে এই প্রথম কোন মুসলিম ব্যক্তি এর শীর্ষ পদে নিযুক্ত হলেন।

হার্ভার্ড ল’ স্কুলের শিক্ষার্থী হাসান বলেন, তিনি মনে করেন তার নির্বাচন অভিবাসীদের প্রতি আইনী সংস্থাটির স্বীকৃতি এবং সম্ভবত অন্যান্য আইনি ঐতিহ্যের প্রতি তাদের সম্মান দেয়ার বিষয়টি তুলে ধরে।’ প্রতিষ্ঠানটিতে এর আগে যে সব গুরুত্বপূর্ণ ব্যক্তি কাজ করেছেন তাদের মধ্যে রয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি ১৯৯০ সালে প্রতিষ্ঠানটির প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়েছিলেন। মার্কিন সুপ্রিম কোর্টে কর্মরত তিনজন সদস্য হার্ভার্ড আইন পর্যালোচনার সম্পাদক ছিলেন। তাদের মধ্যে আরও ছিলেন প্রয়াত বিচারপতি রুথ বদর জিন্সবার্গ এবং আন্তোনিন স্কালিয়া।

নির্বাচিত হওয়ার পরে ২৬ বছর বয়সী হাসান শাহাওয়ী বলেন, ‘আমেরিকার অবহেলিত একটি সম্প্রদায় থেকেও আনার পরেও আমার নির্বাচিত হওয়ার বিষয়টি ছোট এবং প্রতীকী হলেও কিছুটা অগ্রগতির প্রতিনিধিত্ব করে বলে আমি মনে করি।’ হার্ভার্ডে গ্রাজুয়েশন করার আগে শাহাওয়ী ইতিহাস ও নেয়ার ইস্টার্ন স্টাডিজ বিষয়ে ২০১৬ সালে আন্ডারগ্রাজুয়েশন সম্পন্ন করেন। এরপরে তিনি ওরিয়েন্টাল স্টাডিজে ডক্টরেট করার জন্য রোডস স্কলার হিসাবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং ইসলামিক আইন অধ্যয়ন করেন।

উল্লেখ্য, হার্ভার্ড ল’ রিভিউতে মার্কিন আইন বিভাগের শীর্ষ শিক্ষার্থীদের নিয়োগ করা হয়। তারা প্রায়শই জুডিশিয়াল ক্লার্কশিপ এবং অন্যান্য পেশায় মর্যাদাপূর্ণ কাজের জন্য নিয়োগপ্রাপ্ত হন। ১৯৭৭ সালে প্রথম মহিলা হিসাবে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন সুসান এস্ট্রিক। প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা হিসাবে একজন নির্বাচিত হয়েছিলেন ২০১৭ সালে। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • Harunur Rashid ৭ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৪১ পিএম says : 0
    Congratulation my brother.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ