Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

মিয়ানমারে শীর্ষ কর্মকর্তার কনভয়ে অতর্কিত হামলা : ৩ পুলিশসহ ১২ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৭:০০ পিএম

মিয়ানমারে শীর্ষ কর্মকর্তার কনভয়ে ভয়াবহ হামলা চালানো হয়েছে। এতে ৩ জন পুলিশ সদস্যসহ ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গতকাল শনিবার (৬ ফেব্রুয়ারি) দেশটির প্রতিরক্ষা পরিষেবার কমান্ডার ইন চিফের পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।
ইতিমধ্যে এই হামলার দায় স্বীকার করেছে মিয়ানমার জাতীয় গণতান্ত্রিক জোট সেনাবাহিনী (এমএনডিএএ)।
প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির স্বায়ত্তশাসিত কোকাং অঞ্চলের সাবেক কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ইউ খিন মং লুইং-র কনভয় শুক্রবার লাশিও থেকে লক্কাইয়ের দিকে যাচ্ছিলো। পথিমধ্যে এমএনডিএএ'র ২০ জন সদস্য অতর্কিতভাবে হামলা চালায়। এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় ৯ সাধারণ নাগরিকসহ তিনজন পুলিশের। এছাড়া হামলায় আরও আটজন বেসামরিক লোক এবং পাঁচজন পুলিশ সদস্য আহত হয়েছেন।
এদিকে দেশটিতে অভ্যুত্থানের বিরুদ্ধে দ্বিতীয় দিনের মতো রবিবার দেশটির প্রধান শহর ইয়াঙ্গনে হাজার হাজার মানুষ বিক্ষোভে নেমেছে।
আল জাজিরার খবরে বলা হয়েছে, লাল বেলুন হাতে নিয়ে হাজার হাজার মানুষ বিক্ষোভ চালিয়ে যাচ্ছে। বিক্ষোভকারীরা স্লোগান দিচ্ছে, আমরা সামরিক স্বৈরশাসক চাই না। আমরা গণতন্ত্র চাই।
বিবিসি জানিয়েছে, নারী, পুরুষ ছাড়াও বিক্ষোভে বহু তরুণ অংশ নিয়েছে। তাদের হাতে আটক নেত্রী অং সান সু চির ছবি। অনেকের প্ল্যাকার্ডে লেখা, আমাদের ভোটকে সম্মান করুন।
বার্তা সংস্থা এএফপিকে মিও উইন (৩৭) নামে এক বিক্ষোভকারী বলেছেন, আমাদের বিক্ষোভ চলবে এবং আমরা গণতন্ত্র না পাওয়া পর্যন্ত দাবি থেকে সরবো না।
ইয়াঙ্গন বিশ্ববিদ্যালয়ের কাছের এক রাস্তায় পুলিশের ট্রাক, পুলিশ কর্মকর্তাদের এবং দাঙ্গার সরঞ্জামাদি দেখা গেছে। বিক্ষোভ দমাতে শনিবার দেশজুড়ে ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইয়াঙ্গন ছাড়াও রবিবার সকালে মাওলামাইন এবং মান্ডালায় ছোট আকারে বিক্ষোভ দেখা গেছে।
এর আগে গতকাল বিক্ষোভকারীরা সেনা স্বৈরশাসক, ব্যর্থ ব্যর্থ, গণতন্ত্রের জয় জয় বলে স্লোগান দিতে থাকে। বিক্ষোভকারীরা সু চি এবং অন্য নেতাদের আটক নেতাদের মুক্তি দিতে সেনাদের আহ্বান জানান। সূত্র : আল জাজিরা, রয়টার্স।



 

Show all comments
  • Jack+Ali ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৯:১৪ পিএম says : 0
    Let these Barbarian killed each other so our Rohingya Muslim can get beck to their mother land.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ