Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পোপের পরামর্শ পরিষদে প্রথমবারের মতো নারী নিয়োগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২১, ১:৫৫ পিএম

খ্রিষ্টান ক্যাথলিকদের ঐতিহ্য ভেঙে পরামর্শ পরিষদে (সিনোদ অব বিশপস) ক্ষমতাসম্পন্ন আন্ডারসেক্রেটারি পদে প্রথমবারের মতো একজন নারী নিয়োগ দিলেন পোপ ফ্রান্সিস। গতকাল শনিবার সিনোদে দু'জন আন্ডারসেক্রেটারি নিয়োগ দেয়া হয়েছে। এর একজন ফরাসী নারী নেথালি বিকোয়ার্ত। সিনোদেই তিনি ২০১৯ সাল থেকে পরামর্শকের দায়িত্ব পালন করে আসছিলেন।
নেথালি বিকোয়ার্ত (৫২) ফ্রান্সভিত্তিক জাভিয়ার সিস্টার্সের সদস্য এবং তিনি ব্যবস্থাপনায় মাস্টার্স ডিগ্রীসম্পন্ন। এছাড়া তিনি বোস্টনেও লেখাপড়া করেছেন।
সিনোদ অব বিশপস এ অপর আন্ডারসেক্রেটারি হিসেবে নিয়োগ পেয়েছেন লুইস মারিন ডি সান মার্টিন। এই নিয়োগকে চার্চের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অধিক হারে নারীর অংশগ্রহণে পোপের ইচ্ছার প্রতিফলন বলে উল্লেখ করলেন সিনোদের সেক্রেটারি জেনারেল কার্ডিনাল মারিও গ্রেচ।
তিনি আরো বলেন, সিস্টার নেথালি বিকোয়ার্তের নিয়োগ ও তাকে ভোট দেয়ার ক্ষমতা দেয়ার মধ্যদিয়ে দরোজা খুলে গেলো। বিশপ ও কার্ডিনালদের সমন্বয়ে পোপের পরামর্শ পরিষদ গঠিত হয়। তাদের ভোট দেয়ার ক্ষমতা থাকে। এছাড়া পরিষদে কিছু বিশেষজ্ঞও থাকেন।
তবে তাদের ভোটাধিকার থাকে না। আর্জেন্টিনায় জন্ম নেয়া পোপ ফ্রান্সিস সিনোদ অব বিশপস এর সংস্কার এবং চার্চ পরিচালনায় নারীর ভূমিকা বাড়ানোর আভাস দিয়েছিলেন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ