Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইরাকে আইএসের গণহত্যার শিকার ১০৪ জন ইয়াজিদির দাফন সম্পন্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২১, ১:১৩ পিএম

ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) সন্ত্রাসের রাজত্বকালে নিহত ইয়াজিদি সম্প্রদায়ের ১০৪ জন সদস্যের দেহাবশেষ ফিরিয়ে এনে দাফন সম্পন্ন করা হয়েছে। ২০১৪ সালে নিহত এই ব্যক্তিদের দেহাবশেষ শনাক্ত করে গণকবর থেকে তুলে আনা হয়, তারপর শনিবার নিনেভা প্রদেশের সিঞ্জার পর্বতের নিকটবর্তী কোহো গ্রামে দাফন করা হয়; জানিয়েছে বিবিসি।
ওই সময় আইএস উত্তর ইরাকে ইয়াজিদিদের এলাকাগুলোতে হামলা চালিয়ে কয়েক হাজার পুরুষকে হত্যা করেছিল, পাশাপাশি নারী ও শিশুদের দাস বানায় এবং ধর্ষণ করে।
ইয়াজিদি অর্গানাইজেশন ফর ডকুমেন্টেশন এর প্রধান খাইরি আলী ইব্রাহিম জানিয়েছেন, নিহত ওই ১০৪ জনের সবাই পুরুষ এবং আইএস তাদের সবাইকে অগাস্ট, ২০১৪-তে হত্যা করেছিল।
কোহোতে আনার আগে বৃহস্পতিবার বাগদাদে অজানা সৈনিকদের স্মৃতিস্তম্ভে তাদের জন্য একটি শেষকৃত্য অনুষ্ঠিত হয়। এ সময় প্রত্যেকটি কফিন নিহত ব্যক্তিদের ছবি দিয়ে সাজানো ছিল।
ইয়াজিদি মানবাধিকার কর্মী মির্জা দিনায়ি বলেন, “নিহতদের দেহাবশেষের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের প্রথম পদক্ষেপ এটি আর অন্যান্য ভুক্তভোগীদের জন্যও এটি একটি অন্তবর্তী বিচারের পদক্ষেপ হবে, নারীরা, শিশুরা, যারা গণহত্যা থেকে বেঁচে গিয়েছিল তাদের ক্ষতিপূরণ দেওয়া হবে।”
ইয়াজিদিরা জোরাস্ট্রিয়নিজম ও প্রাচীন মেসোপটেমিয়ান ধর্মের উপাদান নিয়ে তৈরি হওয়া একটি ধর্মের অনুসারি। আইএস ইয়াজিদিদের ধর্মবিরোধী হিসেবে বিবেচনা করে। ২০১৪ সালের ৩ অগাস্ট আইএস হামলা চালানোর আগে ইরাকে আনুমানিক সাড়ে পাঁচ লাখ ইয়াজিদি বসবাস করতো। ওই সময় প্রায় তিন লাখ ৬০ হাজার ইয়াজিদি পালিয়ে অন্য কোথাও আশ্রয় পেয়েছে। জাতিসংঘ জানিয়েছে, আইএস এই সম্প্রদায়টির বিরুদ্ধে গণহত্যা চালিয়েছে। সূত্র : বিবিসি



 

Show all comments
  • Monjur Rashed ৭ ফেব্রুয়ারি, ২০২১, ১:৪৩ পিএম says : 0
    No words to condemn this brutality----- although IS terrorists introduce themselves as Muslims. We are lucky enough that Bangladesh Government have been able to eradicate the root of these terrorists quite successfully. We have plenty problems, but we should be grateful to Almighty Allah to be free from this sort of religious extremism.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ