Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতে কুকুর মারলে জরিমানা ৭৫ হাজার, হতে পারে ৫ বছরের কারাদণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২১, ১১:০৪ এএম

পশুদের ওপর অত্যাচার প্রতিরোধে ৬০ বছরের পুরনো সেই আইনে এবার পরিবর্তন আনছে ভারত সরকার। ৫০ টাকা জরিমানা দিয়েই ছাড় পাওয়া যেত এতদিন। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়, রাস্তার কুকুরকে ঢিল ছুড়লে এবার ৭৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এমনকি পাঁচ বছর পর্যন্ত হাজতবাসও হতে পারে।
নতুন আইনের প্রস্তাবনায় হিংসার তিন ধরনের মাত্রার উল্লেখ থাকছে। অল্প আঘাত, আঘাতের ফলে শরীরের পাকাপাকি ক্ষতি এবং আঘাতের ফলে মৃত্যু। ৭৫০ টাকা থেকে শুরু করে জরিমানা পৌঁছে যেতে পারে ৭৫ হাজার টাকা পর্যন্ত। ক্ষেত্র বিশেষে অপরাধীকে পশুটির মূল্যের তিনগুণ অর্থ জরিমানা হিসেবে দিতে হতে পারে। পশুটি প্রাণ হারালে অপরাধীকে কারাদন্ড দেওয়ার কথাও বলা হচ্ছে এ সংশোধিত আইনে।
বর্তমান আইনে জরিমানার অঙ্ক কম বলেই শুধু নতুন আইনের কথা ভাবা হচ্ছে, এমনটা নয়। বর্তমান আইনে পশুদের ওপর অত্যাচারের রকমফের নিয়ে কোনও উল্লেখ নেই। সেই কারণেই আইনে বদল আনতে চাইছে সরকার।
বর্তমান আইনের ফাঁক দিয়ে বহু অপরাধীই ছাড়া পেয়ে যাচ্ছে বলে মনে করছেন অনেকেই। বিশেষত গত বছর কেরলে বিস্ফোরক ভর্তি আনারস খাওয়ার পর হাতির মৃত্যুর ঘটনাটিকে কেন্দ্র করে বর্তমান আইনের ফাঁকগুলো আরও বেশি করে নজরে আসে। সেই সময়ই এই আইনের সংশোধনের প্রস্তাব দেন রাজ্যসভার সাংসদ রাজীব চন্দ্রশেখর। বর্তমানে ভারতের বিভিন্ন আদালতে মোট ৩১৬টি এমন মামলা চলছে। তার মধ্যে সুপ্রিম কোর্টেই রয়েছে ৬৪টি মামলা। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ