Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পার্লামেন্ট বাতিল সত্ত্বেও সু চিকে ছাড়াই এনএলডির ৭০ এমপির শপথ গ্রহণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৪৪ এএম

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত অং সান সু চি’র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি)-এর ৭০ জন এমপি শপথ নিয়েছেন। সেনাবাহিনী দেশটির পার্লামেন্ট বাতিলের তিন দিনের মাথায় বৃহস্পতিবার অনানুষ্ঠানিক এই শপথ নেন তারা। দেশটির সংবাদমাধ্যম ইরাবতী এ খবর জানিয়েছে।

রাজধানী নেপিদোতে একটি সরকারি গেস্ট হাউসে বৃহস্পতিবার সকালে তারা শপথ নেন। শপথ নেওয়ার পর এনএলডি এমপি দাউ ফিউ ফিউ থিন বলেন, ‘আমরা আইনগতভাবে নির্বাচিত জনপ্রতিনিধি, সংসদ অধিবেশন আহ্বান করার অধিকার আমাদের আছে।’

দাউ ফিউ ফিউ আরো বলেন, ‘আজ সকালে আমরা শপথগ্রহণের আগে জনগণের ম্যান্ডেট নিয়েছি। জনগণের অনুমোদিত এমপি মর্যাদা আমাদের কাছ থেকে কেউ কেড়ে নিতে পারবে না। আমরা মানুষের এমপি হিসেবে শপথ নিয়েছি। নেপিদো ছেড়ে যাওয়া এমপিরাও দ্রুত শপথ নেবেন।’
খবরে বলা হয়েছে, অনানুষ্ঠানিক এই শপথ অনুষ্ঠানে বুধবার পর্যন্ত অন্তত ৪০০ জন এমপি অবস্থান করছিলেন। এদের বেশিরভাগই ছিলেন এনএলডির। তবে বুধবার ক্ষমতাগ্রহণকারী সেনাবাহিনীর পক্ষ থেকে ২৪ ঘণ্টার মধ্যে সেখান থেকে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয় এমপিদের। তবে ৭০ জন এমপি থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। সংখ্যায় কম হওয়ায় সেনা কর্তৃপক্ষ শনিবার পর্যন্ত তাদের থাকার অনুমতি দিয়েছে। এই সুযোগে বৃহস্পতিবার থেকে যাওয়া এমপিরা একত্রিত হয়ে অভ্যুত্থানকে প্রত্যাখ্যান করে নিজেরাই শপথ নেন।

এনএলডি’র এমপি ডাউ ফাইয়ু ফাইয়ু বৃহস্পতিবারের এই আয়োজন পার্লামেন্ট অব্যাহত রাখা হিসেবে অভিহিত করেছেন। তার মধ্যে এমপিরা যেখানে উপস্থিত আছেন সেখানে স্থান কোনও বিষয় নয়। তিনি বলেন, জনগণের অনুমোদিত এমপি মর্যাদা আমাদের কাছ থেকে কেউ কেড়ে নিতে পারবে না। আমরা মানুষের এমপি হিসেবে শপথ নিয়েছি।

তিনি আরও জানান, যেসব এমপিরা বাড়িতে চলে গেছেন তারাও শিগগিরই শপথ নেবেন। অভ্যুত্থানের বিরোধিতা করে বৃহস্পতিবার সন্ধ্যায় অনেকেই হাত তালি দিয়ে এই শপথ গ্রহণকে স্বাগত জানান।

নভেম্বরের নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় এনএলডি। তবে নির্বাচনে জালিয়াতির অভিযোগে সোমবার দেশটির ক্ষমতা গ্রহণ করে সেনাবাহিনী। গ্রেফতার করা হয় সু চি ও দেশটির প্রেসিডেন্টকে।

সেনাবাহিনীর দাবি, সু চির দল এনএলডি অনিয়ম করে ওই নির্বাচনে একচেটিয়া জয়লাভ করেছে। তাই সুষ্ঠু নির্বাচন করার প্রতিশ্রুতি দিয়ে এক বছরের জরুরি অবস্থা জারি করেছে শীর্ষ সেনা কর্মকর্তারা। সূত্র: দ্য হিন্দুর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ