Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মিয়ানমারের সেনা অভ্যুত্থান রোহিঙ্গা প্রত্যাবাসনে অনিশ্চয়তা তৈরি করলেও এনিয়ে নীরব বিশ্ব নেতৃত্ব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৮:১৬ এএম

মিয়ানমারে সামরিকবাহিনী গত সোমবার ক্ষমতা দখলের পর থেকেই বিশ্বের বিভিন্ন দেশ বিশেষত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন এমনকি ভারতও তীব্র নিন্দা জানিয়ে আসছে। কিন্তু এখন পর্যন্ত কোনও দেশকে রোহিঙ্গা প্রত্যাবাসনের ব্যাপারে সুস্পষ্ট করে কোনও কিছু বলতে দেখা যায়নি। যেহেতু কোনও দেশই মিয়ানমার থেকে নিজেদের দূতাবাস সরায়নি, তাই তারা নতুন সরকারকে স্বীকৃতি দিয়েছে বলেই ধরে নেওয়া যায়। কিন্তু নতুন সরকারের মাধ্যমে কিভাবে প্রত্যাবাসন হবে, তা সুস্পষ্টভাবে বলছে না কেউ। -ফোর্বস, আনাদুলু এজেন্সি

দিল মোহাম্মদ প্রত্যাবাসন বিষয়ক আলোচনায় রোহিঙ্গাদের প্রতিনিধিত্ব করেন। তিনি পশ্চিমা দেশগুলোকে যে কোনওভাবেই তার দেশে গণতন্ত্র পুন:প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন। এই বছরের ২য় প্রান্তিকে দ্বিপাক্ষিক চুক্তির আওতায় কিছু রোহিঙ্গাকে স্বদেশে পাঠানোর কথা বলেছিলো বাংলাদেশ। তবে বাংলাদেশের শর্ত ছিলো, কোনও নতুন স্থাপনায় নয়, এদের নিজ গ্রামে ফিরে যেতে হবে। কিন্তু এই আলোচনা অভ্যুত্থানের কারণে বস্তুত থমকে গেছে। রোহিঙ্গাদের তরুণ সংঘের নেতা খিন মং তুরস্কের আনাদলু এজেন্সিকে বলেছেন, এই অভ্যুত্থান শান্তিপূর্ণভাবে আমাদের স্বদেশ প্রত্যাবর্তনে খুব নেতিবাচক ভুমিকা রাখবে। সুকি আমাদের জন্য মোটেই ভালো ছিলেন না। কিন্তু বর্তমান অবস্থায় মিয়ানমারে থাকা রোহিঙ্গাদের সঙ্গে কি হতে পারে সেসব ভেবেই আমরা আতঙ্কিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ