Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পৃথিবী না ছেড়ে গেলে ধ্বংসের মুখে মানবতা : এলন মাস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

বিশ্বের সর্বাধিক ধনী ব্যক্তি এলন মাস্ক জানালেন মানুষ যত তাড়াতাড়ি সম্ভব পৃথিবী ছেড়ে অন্য গ্রহের দিকে না যায় তবে মানবতার অবসান নিশ্চিত। স্পেসএক্স সংস্থার মালিক বহুদিন ধরে দাবি জানিয়ে আসছেন, মানবতার ভবিষ্যত রক্ষার জন্য মানুষকে অন্য গ্রহে পাঠানো উচিৎ। আমেরিকার অ্যাপোলো যান চাঁদে নেমেছে আজ থেকে প্রায় ৪৯ বছর আগে। এত সময় ধরেও মানুষ এখনও চাঁদে বা অন্য কোনও জায়গায় বসতি স্থাপন করতে পারেনি। মাস্ক-এর পরিকল্পনা হল, আগামী ১০ বছরের মধ্যে পৃথিবীর প্রতিবেশী গ্রহ মঙ্গলে বসতি স্থাপন করা।

অন্য গ্রহ ভবিষ্যৎ : মানুষের নিকটতমতম একটি গ্রহ ও উপগ্রহ মঙ্গল এবং চাঁদ। বুধ ও শুক্রে থাকার মতো পরিবেশ নেই মঙ্গল ছাড়াও বৃহস্পতি এবং শনি গ্রহ রয়েছে যেখানে বায়ুমন্ডল গ্যাসে পূর্ণ। এলান মাস্ক এই গ্রহে শুধুমাত্র যেতেই চান না, তিনি চান ওই গ্রহগুলিতে মানুষ স্থায়ীভাবে বাস করুক। তিনি বলছেন, মানবতাকে বাঁচিয়ে রাখতে এসব করতে হবে।

সোমবার এলন মাস্ক সোশ্যাল মিডিয়ায় মানবতার ভবিষ্যৎ ও নিজের প্ল্যান সম্পর্কে জানিয়েছেন। তিনি বলেছেন, এমন ভাবে বসতি স্থাপন করেই আমরা দীর্ঘসময়ের জন্য মানবতাকে বাঁচিয়ে রাখতে পারি। তিনি বলেন, সব সভ্যতা আসলে একটি বৃত্ত সম্পন্ন করে। প্রথমে তার বিকাশ হয়, এরপর প্রযুক্তির সাহায্যে তারা বৃদ্ধি পেতে থাকে এবং পতন শুরু হয় ও ধীরে ধীরে সেই সভ্যতার অবসান ঘটে। এটিই হয়ে আসছে।

মিশরীয় পিরামিড ও রোমান সাম্রাজ্য : পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি মিশরের উদাহরণ দিয়ে বলেন, আপনি মিশরকে দেখুন প্রায় ৫০০০ বছর আগে মানুষ পিরামিড বানিয়েছিল। কিন্তু এরপর কোনও ভাবে সেখানকার মানুষ পিরামিড বানাওর কৌশল ভুলে যায়। রোমান সাম্রাজ্য, সুমেরীয় সভ্যতা এবং ব্যাবিলনীয় সভ্যতা থেকেও শিক্ষা নেওয়া যেতে পারে বলে দাবি করেন তিনি। তার বক্তব্য, আমরাও এমন একটি বৃত্তের মধ্যে রয়েছি, যেখানে পতন অবশ্যাম্ভাবী। তিনি পৃথিবীর বাহ্যিক বিপদের কথাও বলেন। এপ্রসঙ্গে ডাইনোসরদের বিলুপ্ত হবার উল্কাপিন্ড পড়ার কথা বলেন তিনি।

পৃথিবীর ইতিহাসে এখন অবধি ৫ প্রলয় : বিজ্ঞানীরা বিশ্বাস করেন, এখন অবধি পৃথিবীর ইতিহাসে ৫ বার মহাপ্রলয় ঘটেছে। যার জেরে সবকিছু ধ্বংস হয়ে গেছে। কিছু গবেষণা বলেছে, এটা একটা চক্রের অংশ। মার্কিন মহাকাশ সংস্থা নাসা এমন কাধিক সুরক্ষা পরিকল্পনা করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ