Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

এবার মার্কিন ভোট মেশিন কোম্পানি ‘স্মার্টমেটিক’র ২.৭ বিলিয়ন ডলারের মামলা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ৮:২০ পিএম

২.৭ বিলিয়ন ডলারের মামলা করলো মার্কিন ভোট মেশিন কোম্পানি স্মার্টমেটিক। যুক্তরাষ্ট্রের এই ভোট প্রযুক্তি কোম্পানির বিরুদ্ধে ফক্স নিউজ, ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি ও সিডনি পাওয়েল গত নভেম্বরের নির্বাচনে জালিয়াতির অভিযোগ আনে। স্মার্টমেটিক কোম্পানি বলছে, ট্রাম্প সমর্থক ফক্স নিউজ ও তার আইনজীবীদের বিরুদ্ধে ২.৭ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ চেয়ে মামলা করা ছাড়া আর কোনো উপায় ছিল না আমাদের। -সিএনএন

এব্যাপারে ফক্স নিউজের মুখপাত্র বলেছেন, মিডিয়া কোম্পানিটি প্রতিটি খবরের জন্যে সঠিক তথ্য দিতে প্রতিশ্রুতিবদ্ধ। বিশেষ করে গভীরতম প্রতিবেদনে স্পষ্ট মতামত দেওয়ার ক্ষেত্রে। ফক্স নিউজ ২০২০ সালের নির্বাচনী খবর প্রচার নিয়ে গর্বিত ও আদালতে এই নির্দয় মামলা মোকদ্দমা কঠোরভাবেই মোকাবেলা করা হবে। অবশ্য সিডনি পাওয়েল এ মামলা সম্পর্কে জানান, কোনো নোটিশ তিনি এখনো পাননি। ত বে মামলার ধরন দেখে মনে হয় এটি আরেক রাজনৈতিক কৌশল যা বামদের দ্বারা অনুপ্রাণিত হয়ে করা হয়েছে এবং এর কোনো আইনগত ভিত্তি নেই। এক বিবৃতিতে জুলিয়ানি বলেছেন স্মার্টমেটিক কোম্পানির এই মামলা আরেক আবিস্কারের সোনালী সুযোগ এনে দিয়েছে। আমি এ মামলার মোকাবেলা করব। আমার বিরুদ্ধে এ মামলা বাকস্বাধীনতাকে ভয়ভীতি দেখানো এবং ভিত্তিহীন বলে মনে করি।

স্মার্টমেটিকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহি আন্তোনিও মুগিকা বলেন, আমাদের অন্য কোনো বিকল্প সত্যিই ছিল না। সিএনএন বিজনেসকে তিনি বলেন যে ধরনের অপপ্রচার চালানো হয়েছে নির্বাচনে আমাদের ভোট মেশিন নিয়ে তাতে কোম্পানির অস্তিত্বই বিপন্নের মুখে পড়েছে। নিউইয়র্ক স্টেট কোর্টে মামলাটি করা হয়। মামলায় ফক্স নিউজের হোস্ট লু ডবস, মারিয়া বার্তিরোমো, জিনাইন পিরোকে ইচ্ছাকৃতভাবে কোম্পানিটির বিরুদ্ধে নির্বাচনে জালিয়াতির অভিযোগ আনা হয়। এতে মার্কিন ভোটাররা বিভ্রান্ত হয়েছে বলে অভিযোগ করা হয়। আরো বলা হয় তাদের (রিপাবলিকান) নির্বাচনে কারচুপি হয়েছে এটি মার্কিন নাগরিকদের বিশ্বাস করাতে একজন ভিলেনের প্রয়োজন ছিল। একজন প্রয়োজন ছিল যাকে মার্কিন নাগরিকরা ভোট কারচুপির জন্যে ঘৃণা করবে। ভাল বনাম খারাপের একটি গল্প এবং এধরনের প্রবণতা মানুষকে উস্কে দেয়, কেবলি তখনই গল্পকার গল্পটি শ্রোতাদের এমন কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে মিশিয়ে দেয় যা মন্দকে প্রকাশ করে। মামলার এজাহারে এও বলা হয় কোনো সত্যিকারের ভিলেন না পাওয়ায় তারা একজনকে আবিস্কার করেছে। তারা স্মার্টমেটিক কোম্পানিকে ভিলেন বানাতে চেষ্টা করেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ