Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

‘আমরা মিলিটারি ক্যু চাই না’ : মিয়ানমারের বিক্ষোভরত শিক্ষকরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ৮:০৯ পিএম

মিয়ানমারের বিক্ষোভরত শিক্ষকরা বলেছেন, আমরা মিলিটারি ক্যু চাই না ।
ইয়াঙ্গনে রাতে মিয়ানমারের শিক্ষকরা থালা বাসনে আঘাত করে প্রচণ্ড শব্দ সৃষ্টি করে সামরিক অভ্যুত্থানের প্রতিবাদ জানান এবং এধরনের প্রতিবাদকারীর সংখ্যা বাড়ছে। প্রথমে এধরনের প্রতিবাদ শুরু করেন স্বাস্থ্যকর্মীরা এরপর বিভিন্ন পেশাজীবীর মানুষ এতে যোগ দিচ্ছে। বিক্ষোভে তরুণদের অংশগ্রহণ দেখা গেলেও তা বিচ্ছিন্নভাবে হচ্ছে। -রয়টার্স

ইয়াঙ্গন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকরা এধরনের প্রতিবাদে অংশ নেন। এদের সংখ্যা ছিল ২ শতাধিক। তাদের একজন প্রভাষক নিউ থাজিং হ্লেইং জানান, নির্বাচিত একটি সরকারের কাছ থেকে অবৈধভাবে ক্ষমতা কেড়ে নেওয়ার কারণেই আমরা এ সামরিক অভ্যুত্থান চাই না। আমরা চাই এই সামরিক অভ্যুত্থান ব্যর্থ হোক। আমরা তাদের সঙ্গে কাজ করব না। আরেক শিক্ষক হানি লুইন বলেন, আমরা প্রশাসনকে স্থবির করে দিতে চাই। তবে এখন আমরা শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করছি। ইয়াঙ্গনের ড্যাগন বিশ^বিদ্যালয়েও প্রতিবাদের খবর পাওয়া গেছে।

মিয়ানমারের দক্ষিণ-পূর্বাঞ্চল শহর দাওয়েই শহরে মোটরসাইকেলে করে ক্যু বিরোধীরা প্রতিবাদ করে। তাদের একজন বলেন, আমরা গণতন্ত্রের জন্যে লড়ছি এবং এ লড়াইয়ে অন্যদের যোগ দেওয়ার আহবান জানাচ্ছি। ১৯৬২ সালে দ্বিতীয় সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারে সামরিক শাসন জারি ছিল প্রায় ৫০ বছর। উল্লেখ্য, মিয়ানমারের সামরিক বাহিনী অং সান সুচির সমর্থনে রোহিঙ্গগাদের উপর গণহত্যা চালিয়েছিল। এখন সেই সেনাবাহিনী সু চি কেই বন্দী করেছে এবং ক্ষমতা দখল করে নিয়েছে।



 

Show all comments
  • Anwar+Hossain ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৩২ পিএম says : 0
    এরা সুচির দল Please Arrest them.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ