Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দিল্লি পুলিশের মামলার পরে আবারও গ্রেটা থুনবার্গের টুইট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২১, ৯:১৭ পিএম

সুইডেনের পরিবেশ আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে ভারতের চলমান কৃষক আন্দোলন নিয়ে টুইট করার অভিযোগে (এফআইআর) দায়ের করেছে দিল্লি পুলিশ। তবে এই অভিযোগ দায়েরের কিছুক্ষণ পরেই আবারও একটি টুইট করে গ্রেটা জানিয়েছেন, তিনি কৃষকদের পাশেই আছেন। -আনন্দবাজার পত্রিকা, ইন্ডিয়া টুডে

কৃষকদের সমর্থন করে মঙ্গলবার রাতে প্রথম টুইট করেছিলেন গ্রেটা। ‘ফার্মার্সপ্রোটেস্ট’ হ্যাশট্যাগ ব্যবহার করে তিনি টুইটে বলেন, ‘আমরা কৃষক আন্দোলনের পাশে আছি’। এর সঙ্গে এক সংবাদ সংস্থায় প্রকাশিত কৃষক আন্দোলনের একটি লেখাও শেয়ার করেন তিনি। এর কিছুক্ষণ পর আগের টুইটটি মুছে দিয়ে তিনি আরেকটি টুইট করেন। সেখানে তিনি বলেন, ‘যদি কৃষকদের পাশে দাঁড়াতে চান তা হলে ‘#স্ট্যান্ডউইথফার্মার্স #ফার্মার্সপ্রোটেস্ট’— এই হ্যাশট্যাগকে সমর্থন করুন’। এছাড়া কৃষকদের সহায়তা করতে টুইটে একটি ‘টুলকিট’ও আপলোড করেন তিনি। এরপরই দিল্লি পুলিশ গ্রেটার বিরুদ্ধে এফআইআর দায়ের করে। ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ ধারা(বিভিন্ন গোষ্ঠীর মধ্যে জাতি, ধর্মের ভিত্তিতে শত্রুতাকে প্রশ্রয় দেওয়া) এবং ১২০বি (ফৌজদারি ষড়যন্ত্র) ধারায় গ্রেটার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। তবে অভিযোগে গ্রেটার থুনবার্গ বা অন্য কারোর নাম উল্লেখ করা হয়নি বলে দিল্লি পুলিশের বিশেষ কমিশনার জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ