Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে তুষারপাতে বিপর্যয়কর পরিস্থিতি, জরুরি অবস্থা জারি, টিকাদান বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২১, ৪:১৩ পিএম

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের তিনটি অঙ্গরাজ্যে ঘণ্টায় তিন ইঞ্চি করে তুষারপাত হচ্ছে। নিউইয়র্ক, নিউ জার্সি ও কানেটিকাট অঙ্গরাজ্যের কোথাও কোথাও দুই ফুট বরফের স্তূপ জমে গেছে। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। গত ৩১ জানুয়ারি রোববার বিকেল থেকে শুরু হওয়া এই তুষারপাত গতকাল বুধবার পর্যন্ত চলছে বলে আবহাওয়া বিভাগ জানিয়েছে। বিবিসি।

তিনটি অঙ্গরাজ্যেই আবহাওয়াজনিত জরুরি অবস্থা জারি রয়েছে। লোকজন কার্যত ঘরবন্দী হয়ে আছেন। ঘণ্টায় ঘণ্টায় বরফের স্তূপ উঁচু হচ্ছে। সড়কে লোকজন নেই, নেই যানবাহন। নিউইয়র্ক, ম্যাসাচুসেটস, পেনসিলভ্যানিয়া অঙ্গরাজ্যের স্কুল ও অফিস বন্ধ রাখা হয়েছে। বাতিল হয়েছে শত শত ফ্লাইট। আপাতত স্থগিত রয়েছে করোনার টিকাদানও।
সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস জানিয়েছে, পথঘাট পুরু বরফে ঢেকে গেছে। সেই সঙ্গে চলছে প্রবল ঝড়ো হাওয়া। এর কবলে পড়তে হয়েছে প্রায় ৬ কোটি মানুষকে। তুষারঝড় আমেরিকায় নতুন কিছু না হলেও এবারের বিপর্যয়কে অন্যতম ভয়ঙ্কর বলে ধরা হচ্ছে।
বিভিন্ন স্থানে ঝড় হচ্ছে সর্বোচ্চ ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। জরুরি কারণ ছাড়া কাউকে কোথাও যেতে নিষেধ করা হয়েছে। আপাতত তাই ঘরবন্দি ঝড়ের কবলে পড়া শহরের বাসিন্দারা।
নিউইয়র্কের করোনা টিকাকরণ আপাতত বন্ধ। শহরের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো পরিস্থিতি সম্পর্কে জানাতে গিয়ে বলেছেন, ‘ভয়ঙ্কর ও জীবন বিপন্ন করা অবস্থা’। সূত্র : বিবিসি, নিউইয়র্ক টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ